Search
Close this search box.

ঈদ ও পহেলা বৈশাখে নাশকতার কোনও হুমকি নেই – স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদ ও পহেলা বৈশাখে নাশকতার কোনও হুমকি নেই - স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার – ঈদ ও পহেলা বৈশাখকে ঘিরে কোনও ধরনের নাশকতার হুমকি নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গল শোভাযাত্রায় হুমকির ঘটনা ও শাহবাগ থানায় জিডি প্রসঙ্গে তিনি বলেন, অনেকেই অনেক গুজব ছড়ানোর চেষ্টা করবে। এক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে। আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দারা সতর্ক রয়েছে। সারাদেশের ঈদ জামাতগুলো যাতে নিরাপদে অনুষ্ঠিত হয় সেজন্য পুলিশ ও গোয়েন্দারা নজরদারি বাড়িয়েছে। এ বছর সারাদেশে প্রায় এক লাখ ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে আইনশৃঙ্খলা বাহিনীর তথ্যে জানা গেছে।

বুধবার (১২ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। সভায় শাহজাহান খান এমপি ও আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনসহ পুলিশ ও গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদে জনগণ যাতে নির্বিঘ্নে কেনাকাটা করতে পারে, এজন্য মার্কেট-শপিংমলগুলোতে রাত্রিকালীন নিরাপত্তা দেওয়া হবে। এছাড়া ঘরমুখী মানুষের যাতায়াত নিরাপদ করতে বাস, লঞ্চ ও রেল স্টেশনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। র‌্যাবের টহলও দৃশ্যমান রাখা হবে। ঈদের আগে শ্রমিক ছাঁটাই করা যাবে না। সেই সঙ্গে ঈদের ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাসও দিতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদুল ফিতরের ছুটির আগেই শ্রমিকদের মার্চ মাসের বেতন ও বোনাস পরিশোধ করতে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমই ও নিট পোশাক শিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ এবং সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা অঙ্গীকার করে গেছেন। তারা এই বেতন-বোনাস পরিশোধ করে দেবেন। যদি পারেন, তাহলে এপ্রিল মাসের বেতনও দিয়ে দেবেন।

আসাদুজ্জামান খান বলেন, আমরা সিদ্ধান্ত দিয়েছি, ঈদের আগে শ্রমিকদের কোনো ধরনের ছাঁটাই করা যাবে না। যানজট এড়াতে পোশাক কারখানায় কর্মরত শ্রমিকদের একই দিনে ছুটি না দিয়ে পর্যায়ক্রমে ছুটি দেওয়ার অনুরোধ করা হয়েছে। সাভার, আশুলিয়াসহ অন্য শিল্পাঞ্চল এলাকায় কেউ যেন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে, সেজন্য সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে। শিল্পপুলিশ এ ব্যবস্থা গ্রহণ করবে বলেও জানান তিনি।

তিনি বলেন, বঙ্গবাজারের মতো যেন আর কোনো দুর্ঘটনা না ঘটে, তা নিশ্চিত করতে ঈদের আগেই দেশের বড় বড় মার্কেটগুলোতে মহড়া প্রদর্শনের মাধ্যমে প্রশিক্ষণ দেবে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিস মার্কেটগুলোতে যাচ্ছে। আগুন ধরলে কী ব্যবস্থা নিতে হবে, তাদের সুনির্দিষ্ট প্রশিক্ষণ দিয়ে আসছে। ঝুঁকিপূর্ণ মার্কেটগুলোর তালিকাও তারা প্রেস নোটের মাধ্যমে জানাচ্ছে।

মন্ত্রী বলেন, দেশের বাস, লঞ্চ ও ট্রেন যেন অতিরিক্ত যাত্রী পরিবহন না করে, সেজন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা ব্যবস্থা গ্রহণ করবে। নির্দিষ্ট স্থান ছাড়া যত্রতত্র গাড়ি আটকানো যাবে না। যেন গাড়ি চলাচলে ফ্লো বাধাগ্রস্ত না হয়। যদি কোনো গাড়িতে সমস্যা থাকে, যা আগে থেকেই জানা, সেগুলোই কেবল আটকানো হবে।

ঈদে পদ্মা সেতুর বিকল্প হিসেবে মোটরসাইকেল চলাচলের জন্য ফেরির ব্যবস্থা রাখা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, পদ্মা সেতুতে আমরা মোটরসাইকেল চলাচল করতে দিচ্ছি না। তাই বিকল্প হিসেবে সেখানে একটি ফেরি চালু থাকবে। যেটি দিয়ে শুধু মোটরসাইকেলগুলো পারাপার করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদুল ফিতরে দেশজুড়ে সার্বিকভাবে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নিরাপত্তা বাহিনী সার্বক্ষণিক কাজ করছে। একইসঙ্গে গোয়েন্দা বাহিনীও কাজ করবে। প্রয়োজনীয় স্থানে তল্লাশি চৌকি স্থাপন, টাকা পরিবহনের জন্য মানি এসকর্ট দেওয়া হবে। জাল টাকা বিস্তাররোধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, প্রতিটি জাতীয় দিবস, ঈদুল ফিতর, ঈদুল আজহা ও দুর্গাপূজায় আমরা বৈঠক করি, যাতে এ দিবসগুলো সুন্দরভাবে পালন করতে শান্তিপূর্ণ পরিবেশ ও নিরাপত্তার ব্যবস্থা করতে পারি।

আসাদুজ্জামান খান বলেন, ঈদের তিন দিন আগে থেকে মালবাহী ট্রাক অর্থাৎ রডসহ নির্মাণ উপকরণ পরিবহনকারী ট্রাক চলাচল বন্ধ থাকবে। ঈদের পরদিন থেকে সেগুলো আবার চালু হয়ে যাবে। এ পণ্য ছাড়া রপ্তানিসামগ্রী বহনকারীসহ অন্য ট্রাকগুলো চলবে। ঈদের ছুটির সময় অর্থাৎ ১৯, ২০ ও ২১ এপ্রিল শিল্পাঞ্চল এলাকায় ব্যাংকের যেসব শাখায় কাজের প্রয়োজন, সেসব খোলা থাকবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ