Search
Close this search box.

২৮ অক্টোবর ঘিরে নাগরিকদের সতর্ক করল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

আগামী ২৮ অক্টোবর সমাবেশের ঘোষণা দিয়েছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল। পাল্টাপাল্টি কর্মসূচিতে আতঙ্ক বিরাজ করছে সাধারণ মানুষের মধ্যে। এমন পরিস্থিতিতে ২৮ অক্টোবরকে সামনে রেখে নিজ নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে ২৮ অক্টোবরের সমাবেশের বিষয়ে ওই সতর্কবার্তা প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮ অক্টোবর ঢাকা এবং বাংলাদেশের অন্যান্য শহরে রাজনৈতিক সমাবেশের পরিকল্পনা করা হয়েছে, যার মধ্যে সবচেয়ে বড় সমাবেশের কর্মসূচি রয়েছে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের কাছে এবং কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের কাছে ভিআইপি রোডে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতা গ্রহণের পাশাপাশি মনে রাখা উচিত যে সমাবেশ শান্তিপূর্ণভাবে আয়োজনের লক্ষ্য থাকলেও তা সাংঘর্ষিক এবং পরবর্তী সময়ে তা সহিংসতায় রূপ নিতে পারে। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিক্ষোভ এড়ানোর পাশাপাশি কোনো বড় সমাবেশের আশপাশে চলাফেরার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।

নাগরিকদের যেসব সতর্কতা অবলম্বন করতে বলেছে মার্কিন দূতাবাস, তা হলো- বড় বড় জমায়েত ও বিক্ষোভ এড়িয়ে চলতে হবে, সার্বিক পরিস্থিতি সম্পর্কে সবসময় নজর রাখতে হবে। স্থানীয় সংবাদমাধ্যমে চোখ রাখতে হবে। বিকল্প ভ্রমণ রুট পরিকল্পনায় রাখতে হবে এবং জরুরি যোগাযোগের প্রয়োজনে পরিপূর্ণ চার্জ দেওয়া মোবাইল ফোন সবসময় সঙ্গে রাখতে হবে।

অন্যদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে দেওয়া বার্তায় ২৮ অক্টোবর বাংলাদেশের রাজনৈতিক সমাবেশের কর্মসূচির কথা উল্লেখ করা হয় এবং এ ক্ষেত্রে যুক্তরাজ্যের নাগরিকদের ভ্রমণে সতর্কতা অবলম্বনের আহ্বান জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ