Search
Close this search box.

ট্রেড ইউনিয়ন গঠনে লাগবে ১৫ শতাংশ শ্রমিকের সমর্থন: আইনমন্ত্রী

সংশোধিত শ্রম আইনে ট্রেড ইউনিয়ন গঠনে সর্বক্ষেত্রে ১৫ শতাংশ শ্রমিকের সমর্থনের বিধান করতে যাচ্ছে সরকার। মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টুমো পৌটিয়াইনেনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রস্তাবিত শ্রম আইন নিয়ে তার সঙ্গে বৈঠক করেন। পরে আইনমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। তবে সংসদের চলতি অধিবেশনে সংশোধিত শ্রম আইন উত্থাপন করা যাবে না বলেও জানান তিনি।

আগে ট্রেড ইউনিয়ন গঠনের জন্য একটি প্রতিষ্ঠানের কমপক্ষে ২০ শতাংশ শ্রমিকের স্বাক্ষরযুক্ত বা তাদের সমর্থনসহ আবেদন না করলে ট্রেড ইউনিয়ন করা যেত না। গত বছর মন্ত্রিসভায় প্রস্তাবিত আইনের যে খসড়াটি অনুমোদন দেওয়া হয়, তাতে এ বিষয়টি ভাগ করে দেওয়া হয়েছে।

শ্রমিকের সংখ্যা যদি ৩ হাজারের কম হয়, তাহলে ২০ শতাংশের সমর্থন লাগবে। আর তিন হাজারের বেশি হলে সেটি ১৫ শতাংশ শ্রমিক ট্রেড ইউনিয়ন করার অভিপ্রায় ব্যক্ত করলে এবং আইন অনুযায়ী পদক্ষেপ নিলে সেখানে তারা করতে পারবেন। এ ছাড়া গ্রুপ অব কোম্পানি হলে ২০ শতাংশ শ্রমিক চাইলে ট্রেড ইউনিয়ন করা যাবে। বর্তমান আইনে ৩০ শতাংশ শ্রমিক চাইলে তা করা যায়।

এ প্রসঙ্গে আনিসুল হক বলেন, যেসব কারখানায় তিন হাজারের কম শ্রমিক রয়েছে সেখানে ১০ শতাংশ শ্রমিকের স্বাক্ষরে ট্রেড ইউনিয়ন গঠনের সুযোগ দেয়ার প্রস্তাবে পরিবর্তন এনে এখন প্রতিষ্ঠানের শ্রমিকসংখ্যা যাই হউক না কেন সর্বক্ষেত্রেই ১৫ শতাংশ শ্রমিকের সমর্থন লাগবে।

তিনি আরও বলেন, অংশীজনদের পরামর্শে এরইমধ্যে বেশ কিছু সংশোধনী আনা হয়েছে। এছাড়াও কলকারখানাতে শ্রমিক সংগঠন করার বিধান আরও সহজ করতে সবার সঙ্গে আলোচনা করে পরামর্শ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, তারা (সরকার) চাচ্ছিলেন শ্রম আইনটি সংসদের চলতি অধিবেশনে পাস করার জন্য। কিন্তু আইএলও যেসব পরামর্শ দিচ্ছে, সেগুলো অন্তর্ভুক্ত করা হবে কি, হবে না, সেটি এই অধিবেশনে সিদ্ধান্ত নেওয়া যাবে না।

আইএলওর প্রতিনিধিদের পরামর্শ নিয়ে যদি একটি সমন্বিত আইন করা হয় তাহলে আগামী মার্চ মাসে আইএলও গভর্নিং বডির সভায় ইতিবাচক প্রভাব পড়বে বলেছেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, আইএলওর প্রতিনিধিদের সঙ্গে আবারও সভা হবে। এ ছাড়া আইএলওর উদ্যোগে অংশীজনদের নিয়ে একটি সভা হবে। সেখানে মতপার্থক্য নিয়ে আলোচনা হবে। আগামী মার্চের আগেই এই সভা হবে বলে জানান আইনমন্ত্রী।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ