Search
Close this search box.

একদিনেই পদ্মা সেতুতে টোল আদায় প্রায় ৫ কোটি টাকা

পরিবারেরর সঙ্গে ঈদ উদযাপনে বাড়ি ফিরছে মানুষ। এজন্য শুক্রবার ঘরমুখো মানুষের ঢল নেমেছিল দক্ষিণবঙ্গের প্রবেশপথ পদ্মা সেতুতে। এতে শুক্রবার (১৪ জুন) পদ্মা সেতু দিয়ে পারাপার হয়েছে ৪৪ হাজার ৩৩ টি যানবাহন। যা থেকে টোল আদায় হয়েছে প্রায় ৪ কোটি ৮৩ লাখ টাকা৷

শনিবার (১৫ জুন) পদ্মা সেতুর ব্যবস্থাপক (টোল) মো. আহমেদ আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান ১৪ জুন ২৪ ঘন্টায় পদ্মা সেতুতে পারাপার হয়েছে ৪৪ হাজার ৩৩ টি যানবাহন। যা থেকে সর্বমোট টোল আদায় হয়েছে ৪ কোটি ৮২ লাখ ৭২ হাজার ৪৫০ টাকা।

এরমধ্যে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত থেকে সেতু পার হয় ২৮ হাজার ৮৯৬ টি যানবাহন। যা থেকে নগদ টোল আদায় হয়েছে ২ কোটি ৭২ লাখ ৬৪ হাজার ৫৫০ টাকা। এছাড়া সরকারি প্রতিষ্ঠানের যান পারাপারে টোল রয়েছে ১ লাখ ২০ হাজার ৩৫০ টাকা। আর চলন্ত অবস্থায় ইটিসিএস পদ্ধতিতে টোল জমা হয়েছে ১ হাজার ২শ’ টাকা। মোট আয় ২ কোটি ৭৩ লাখ ৮৬ হাজার ১শত টাকা।

অন্যদিকে জাজিরা প্রান্ত থেকে সেতু পারাপার হয়েছে ১৫ হাজার ১৩৭ টি যানবাহন। এতে নগদ টোল আদায় হয়েছে ২ কোটি ৭ লাখ ৬৫ হাজার ৫৫০ টাকা। এছাড়া সরকারি প্রতিষ্ঠানের যানবাহন পারাপার বাবদ ১ লাখ ২০ হাজার ৮০০ টাকাসহ মোট আয় ২ কোটি ৮ লাখ ৮৬ হাজার ৩০০ টাকা।

মূলত ঈদের আগে বৃহস্পতিবার শেষ কর্ম দিবস থাকায় বৃহস্পতিবার রাত থেকে শেকড়ের টানে বাড়ি ফিরতে শুরু করে মানুষ। এ কারণে দক্ষিণবঙ্গের প্রবেশপথ হিসেবে খ্যাত পদ্মা সেতুতে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সারাদিন ছিলো ঘরমুখো মানুষের ঢল।

প্রসঙ্গত: ২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহু প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করেন। পরদিন থেকে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ