Search
Close this search box.

হলি আর্টিজানে হামলা: রায়ের সার্টিফাইড কপি পায়নি রাষ্ট্রপক্ষ

স্টাফ রিপোর্টার:  গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার দেশ কাঁপানো ঘটনার আট বছর আজ (১ জুলাই)। ঐ হামলায় বিদেশি নাগরিকসহ নিহত হন ২২জন। মামলায় নিম্ন আদালতে ৭ জঙ্গির ফাঁসির আদেশ হাইকোর্টে কমে হয় আমৃত্যু কারাদণ্ড। হাইকোর্টে রায় ঘোষণার ১০ মাসেও সার্টিফাইড কপি পায়নি রাষ্ট্রপক্ষ। রায়ের কপি পেলে পরবর্তী পদক্ষেপের কথা জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

দেশের ইতিহাসে ভয়াবহ জঙ্গী হামলা ২০১৬ সালের এই দিনে গুলশানের হোলি আর্টিজান বেকারিতে। নির্মম হত্যার শিকার হন ১৭ জন বিদেশি এবং ২ পুলিশ সদস্যসহ ২২ জন। তাদের ৯ জন ইতালিয়ান, ৭ জন জাপানি, একজন ভারতীয় ও একজন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিনি। অভিযানে হামলাকারি পাঁচ জঙ্গী কমান্ডো নিহত হয়। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনের মামলায় ২০১৯ সালের নভেম্বরে ৭ জঙ্গীকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। সেই ৭ জন হলো- জাহাঙ্গীর হোসেন, রাশেদ, মাহফুজ, সাগর, রিগ্যান, মামুনুর রশিদ ও শফিকুল ইসলাম কারাগারে।

রায়টির বিরুদ্ধে সাজাপ্রাপ্ত জঙ্গীদের করা আপিল এবং ডেথ রেফারেন্সের শুনানি শেষে ২০২৩ সালের অক্টোবরে হাইকোর্ট রায় ঘোষণা করে। রায়ে আসামীদের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়।

এদিকে হলি আর্টিজানের পর দেশে আর বড় ধরণের জঙ্গী হামলা হয়নি জানিয়ে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট প্রধানের দাবি- জঙ্গীদের এখন বড় ধরনের হামলার সক্ষমতা নেই।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ