Search
Close this search box.

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেনশন স্কিমে যোগদান এ বছর নয়: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার : ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেনশন স্কিমে যোগদান এ বছর নয়। ২০২৫ সালের ১ জুলাই থেকে তাঁরা এই স্কিমের অন্তর্ভুক্ত হবেন।

আজ শনিবার বেলা ১১টায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে আন্দোলন করা শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান কাদের। বৈঠকে শিক্ষক নেতাদের পাশাপাশি উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

কাদের বলেন, ‘শিক্ষকদের অন্যান্য দাবি নিয়েও সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা হবে। তাঁদের মর্যাদা, আর্থিক সুবিধাদি নিয়ে আলোচনা করেছি।’

সেতুমন্ত্রী বলেন, শিক্ষকদের আন্দোলন প্রত্যাহারের অনুরোধ করেছি। তাঁরা বলেছেন, সংগঠনের সঙ্গে আলোচনা করে দ্রুত তাঁরা সিদ্ধান্ত নেবেন।

এদিকে, বৈঠক শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া বলেছেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে।

এর আগে, গত ৪ জুলাই কাদেরের সঙ্গে শিক্ষকদের এই বৈঠক হওয়ার কথা ছিল। তবে পদ্মা সেতু সংক্রান্ত সভার কারণে সেদিন এই বৈঠক হয়নি।

সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ কর্মবিরতি চলছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তাঁরা।

আন্দোলনের অংশ হিসেবে ক্লাস-পরীক্ষা না হওয়ায় অচল হয়ে পড়েছে ক্যাম্পাস। এমনকি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও স্থগিত রয়েছে। তবে দাবি পূরণ হলে ক্লাসে ফিরে যাবেন বলে জানান শিক্ষকেরা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ