Search
Close this search box.

ড. মুহাম্মদ ইউনূসকে আইসিসি'র প্রধান কৌঁসুলি / জুলাই-আগস্টের গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম এ এ খান অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে বলেছেন, জুলাই-আগস্ট গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে গতকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) তাদের মধ্যে সাক্ষাৎ হয়। তখন আইসিসির প্রধান কৌঁসুলি প্রধান উপদেষ্টাকে এ কথা বলেন। খবর বাসসের।

এ সময় করিম এ এ খানের কাছে জুলাই-আগস্ট বিপ্লবের সময় গণহত্যার জন্য দায়ীদের বিরুদ্ধে আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়ের করার প্রক্রিয়া সম্পর্কে জানতে চান ড. মুহাম্মদ ইউনূস। এ নিয়ে করিম এ এ খান প্রধান উপদেষ্টাকে বলেন, বাংলাদেশ অবশ্যই হেগভিত্তিক আদালতে অভিযোগ দায়ের করতে পারে। আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের মামলার জন্য যথাযথ নিয়মাবলি অনুসরণ করতে হয়।

সাক্ষাৎকালে করিম এ এ খান জানান, এ বছরের শেষ দিকে তিনি বাংলাদেশ সফর করবেন। আর রোহিঙ্গা সংকট নিরসনে নতুন গতি আনতে ড. মুহম্মদ ইউনূসের তিন দফা প্রস্তাবের প্রশংসা করেন। ২০১৯ সালে রোহিঙ্গা নির্যাতন তদন্তের সর্বশেষ অগ্রগতি সম্পর্কেও অবহিত করেন তিনি।

উল্লেখ্য, গত বুধবার জাতিসংঘ সদর দফতরে এক বৈঠকে রোহিঙ্গা সংকট নিরসনে গতি আনার বিষয়ে প্রধান উপদেষ্টা তিন দফা প্রস্তাব দেন। এ সময় সেখানে আইসিসির প্রধান কৌঁসুলিও বক্তব্য দেন।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে সার্বিক পরিস্থিতি পর্যালোচনার জন্য জাতিসংঘ প্রধানের একটি জরুরি সম্মেলন আয়োজন ও করণীয় প্রস্তাব, রোহিঙ্গাদের মানবিক সংকট নিরসনে যৌথ সহায়তা পরিকল্পনা জোরদার এবং ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘটিত গণহত্যার বিচার ও জবাবদিহি নিশ্চিতে আন্তরিক আন্তর্জাতিক প্রচেষ্টা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

সর্বশেষঃ