Search
Close this search box.

ঈদ যাত্রা নিরাপদ করতে নৌ পুলিশের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

স্টাফ রিপোর্টার- আসন্ন পবিত্র- ঈদ-উল-ফিতর উপলক্ষে ঘরমুখো মানুষের ঈদ যাত্রা নিরাপদ করতে নৌপথে নৌ পুলিশের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন নৌ পুলিশের অতিরিক্ত আইজিপি মো: শফিকুল ইসলাম।

রবিবার সকালে ঢাকায় আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে নৌপথে আইন শৃংখলা ও নৌ ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্তে নৌ পুলিশ হেডকোয়ার্টার্সে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত আইজিপি মোঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে এ সভায় নৌযান ও নৌপথের সাথে সংশ্লিষ্ট সকল সরকারি/ বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি সহ নৌ  পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয় পবিত্র ঈদে নৌপথ ব্যবহারকারী ঘরমুখো মানুষের যাত্রা সহজ ও নিরাপদ করতে নৌ পুলিশ আগামী ১৭ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত  বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা করেছে।

লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহন করা থেকে বিরত থাকা,ছোট ও ত্রুটিপূর্ণ লঞ্চে যাত্রী পরিবহনে বিরত থাকা,লঞ্চে যাত্রী সংখ্যার আনুপাতিক হারে লাইফ জ্যাকেট,বয়া প্রভৃতির ব্যবস্থা রাখা, আবহাওয়ার পূর্বাভাস জেনে নৌযান চালানো, সূর্যাস্তের পর বালুবাহী বাল্কহেড ও স্পীড বোট চলাচল বন্ধ রাখা,ঈদের আগে  ৫ দিন এবং  ঈদের পর ৫ দিনসহ মোট ১১ দিন বালুবাহী বাল্ক হেড চলাচল সম্পূর্ণ বন্ধ রাখা, চাঁদাবাজি,চুরিসহ যেকোন হয়রানি বন্ধে বিশেষ নজরদারি  বৃদ্ধি করা,নৌযান চলাচলের পথে মাছ শিকারের জন্য জাল বিছানো প্রতিরোধ করা,বৈধ কাগজপত্র বিহীন কোনো নৌযান না চালানো,ন্যায্যমূল্যে ভাড়া আদায়ে তদারকি,টার্মিনাল ব্যতীত নদীর  যেকোন জায়গায় অন্য কোন ছোট নৌযান হতে যাত্রী উঠানো বা নামানো বন্ধ নিশ্চিতকরন, সকল নৌযানে পর্যাপ্ত ফায়ার ফাইটিং এর ব্যবস্থা রাখার বিষয়ে নৌপুলিশের সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়।

নৌ পুলিশ প্রধান বলেন,আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতর  উপলক্ষে ঘরমুখো মানুষের নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌ পুলিশ বদ্ধ পরিকর। পবিত্র ঈদে নৌ যাত্রীদের নিরাপত্তা দিতে নৌ পুলিশ সকল নৌ ঘাট, নৌ টার্মিনাল সমূহে দায়িত্ব পালন করবে।

তিনি আরো  বলেন, পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করতে অনেকেই দেশের দর্শনীয় স্থান সমূহে ভ্রমণ করেন। এক্ষেত্রে নৌ পথে নিরাপত্তা বিধানে এসকল নৌযানসমূহের চলাচলের বিষয়ে নৌ পুলিশের বিশেষ নজরদারি থাকবে।

তিনি বলেন,সময়ের চেয়ে মানুষের জীবনের মূল্য অনেক বেশি।কোন নৌযান যেন প্রতিযোগিতা মূলকভাবে বেশি যাত্রী বোঝাই করে বেশি স্পীড দিয়ে নৌ যান না চালায়।

তিনি বলেন,নৌ পথে যেকোন সমস্যায় নৌ পুলিশের কন্ট্রোল রুমের নম্বর-০১৩২০১৬৯৫৯৮ অথবা জাতীয় জরুরী সেবা ৯৯৯ এর মাধম্যে নৌ পুলিশকে অবগত করলে নৌ পুলিশ সাথে সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন,পবিত্র ঈদ উল ফিতর উদযাপনে নৌ পথ ব্যবহারকারী প্রত্যকেই যেন নিরাপদে তাদের পরিবার পরিজনদের সাথে ঈদের আনন্দ উপভোগ করতে পারেন সেটা নিশ্চিত করতে নৌ পুলিশ সবসময়ই আপনাদের পাশে থাকবে।

তিনি নৌযান ও নৌপথ সংক্রান্ত সকল সরকারি বেসরকারি সংস্থা ,সেবা প্রত্যাশী জনগণ ও নৌ পুলিশসহ সবাই একসাথে কাজ করলে দুর্ঘটনা মুক্ত ও নিরাপদ ঈদ যাত্রা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ