Search
Close this search box.

এই সরকার বিএনপির আন্দোলন দমাতে পারবে না: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার বিএনপির চলমান আন্দোলন দমন করতে মিথ্যা মামলা, গ্রেফতার ও নেতাদের বিরুদ্ধে করা মামলার দ্রুত রায় দেওয়ার চিন্তা করছে। তবে সরকার বিএনপির আন্দোলন দমন করতে পারবে না দাবি করে ফখরুল বলেন, আন্দোলনকে দমন করার সুযোগ নেই। কারণ ইতোমধ্যে এটা জনগণের দাবিতে পরিণত হয়েছে।

বুধবার (৯ আগস্ট) দুপুরে নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এ সময় সরকারের পদত্যাগের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়।

বিএনপি মহাসচিব জানান, সরকার পতনের এক দফা দাবিতে নতুন কর্মসূচির অংশ হিসেবে আগামী শুক্রবার বাদ জুমা ঢাকা দক্ষিণ ও উত্তর বিএনপির পক্ষ থেকে গণমিছিল করা হবে।

ফখরুল অভিযোগ করে বলেন, সরকার অর্থনীতি, স্বাস্থ্য, চিকিৎসাসহ সব খাত ধ্বংস করেছে। গণতন্ত্রকে ধ্বংস করেছে। ফলে যে স্বপ্ন নিয়ে ১৯৭১ সালে আমরা যুদ্ধ করেছি সেই স্বপ্ন ধুলিস্যাত করেছে বর্তমান সরকার। সরকারের একটাই লক্ষ্য একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করা।

সরকার একটি গণতান্ত্রিক রাষ্ট্রের আকাঙক্ষা নষ্ট করেছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, আমরা এই সরকারের হাত থেকে দেশকে রক্ষার জন্য দেশপ্রেমিক মানুষ, রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে যুগপৎ আন্দোলন করছি। আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে সরকারের বাহিনী, সরকারি দলের লোকজন হামলা করছে। অনেককে আহত করেছে, গ্রেফতার করেছে। কিন্তু এসব করে আন্দোলনকে দমন করার সুযোগ নেই।

মির্জা ফখরুল বলেন, সরকার গত ১৫ বছর ধরে এমন দমন পীড়ন চালাচ্ছে। আমাদের ৬ শতাধিক নেতাকর্মীকে গুম করেছে। সহস্রাধিক নেতাকর্মীকে হত্যা করেছে। অনেকের বিরুদ্ধে মামলা দিয়েছে, হাজার হাজার নেতাকর্মীকে গ্রেফতার করেছে। বিচার বিভাগকে ভয়াবহভাবে রাজনৈতিকভাবে ব্যবহার করে অনেককে সাজাও দিয়েছে। এখন তালিকা করে দ্রুত নেতাদের মামলার রায় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শোনা যাচ্ছে। কারণ তারা জানে দেশের জনগণ যদি সত্যিকার অর্থে ভোট দিতে পারে তাহলে আওয়ামী লীগ নিশ্চিহ্ন হয়ে যাবে।

গত দুই সংসদ নির্বাচনের কথা তুলে ধরে ফখরুল বলেন, একবার ভোট ছাড়া ক্ষমতায় এসেছে। আরেকবার আগেররাতে ভোট করে ক্ষমতায় এসেছে। এখন ভোটকেন্দ্রে ৫ ভাগ মানুষও যায় না। আবারও একইরকম নির্বাচন করতে চায় তারা। যদি আবার আওয়ামী লীগ আগের মতো নির্বাচন করে ক্ষমতায় আসে তাহলে গণতন্ত্র তো শেষ, তখন দেশ বিপন্ন হয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ