Search
Close this search box.

সাকিব একাই লড়লেন, ১০৩ রানেই অলআউট বাংলাদেশ

সাকিব একাই লড়লেন, এবার ১০৩ রানেই অলআউট বাংলাদেশ

মিথুন আশরাফ ॥ ওয়েস্ট ইন্ডিজ পেসার কেমার রোচ যে শুরুতেই বাংলাদেশ ইনিংসে ধ্বস নামানো শুরু করলেন, তাতে প্রথম ইনিংসে ১০৩ রানেই অলআউট হয়ে গেল বাংলাদেশ। উইকেটে অসমান বাউন্স আর হালকা বাতাসের সামনে শুধু টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান (৫১) একাই যা লড়াই করলেন।

ছয় ব্যাটার রানের খাতা খোলার আগেই আউট হয়ে গেলেন। তারা হলেন-মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদ। মুমিনুলের বাজে সময় যেন কাটছেই না। সাকিব ছাড়া আর দুইজন ব্যাটার দুই অংকের ঘরে পৌছাতে পারলেন, তামিম ইকবাল (২৯) ও সহ অধিনায়ক লিটন কুমার দাস (১২)। আর দুইজনের মধ্যে মেহেদি হাসান মিরাজ (২) ও এবাদত হোসেন (৩*) দুই অংকের ঘরেও যেতে পারেননি। বাংলাদেশ ব্যাটারদের অবস্থা দেখেই বোঝা যাচ্ছে, কী করুণ দশা হয়েছে।

অ্যান্টিগার নর্থ সাউন্ডের স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামে বাংলাদেশ। টস হেরে আগে ব্যাটিংয়ে নামে। চার বছর আগে ২০১৮ সালে এই স্টেডিয়ামেই প্রথম টেস্টের প্রথম ইনিংসে নিজেদের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে লজ্জ্বা পেয়েছিল বাংলাদেশ। ৪৩ রানে অলআউট হয়ে গিয়েছিল। এবারও বেহাল দশা হলো।

রোচ শুরুতেই বাংলাদেশের ৩ রানের মধ্যে ২ উইকেট শিকার করে নেন। এরপর আর কোন উইকেট পাননি। তবে শুরুতেই যে ধাক্কাটা দেন, তা থেকে আর বের হতে পারেননি বাংলাদেশ ব্যাটাররা। আলজারি জোসেফ ও জেইডেন সিলস ৩টি করে উইকেট শিকার করে বাংলাদেশের ইনিংসের বারোটা বাজান। কাইল মেয়ার্সও নেন ২ উইকেট।

রোচ, জোসেফ, সিলস, মেয়ার্স; এই চার পেসার মিলেই বাংলাদেশের ১০ উইকেট দ্রুত তুলে নেন। ৪৫ রানেই বাংলাদেশের ৬ উইকেট পড়ে যাওয়ার পর মাঝপথে সাকিব ও মিরাজ মিলে একটু আশা দেখান। কিন্তু ৭৭ রানে মিরাজ আউটের পর আবার ধ্বস নামা শুরু হয়।

দলকে অবশ্য একক চেষ্টায় শতরানের উপরে নিয়ে যেতে পারেন সাকিব। আবার টেস্ট অধিনায়কত্ব পেয়ে কঠিন দিনের দেখা পেলেন সাকিব। তবে নিজে দলকে ১০৩ রানে নিয়ে গিয়ে আউট হন। ৬৭ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫১ রান করে, ২৮তম হাফসেঞ্চুরি করে সাকিব আউটের পর খালেদ আউট হতেই বাংলাদেশের ইনিংসের শেষ হয়ে যায়

চার বছর আগে ২০১৮ সালে এই স্টেডিয়ামে লাঞ্চের আগেই বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে গিয়েছিল। ইনিংস ব্যবধানে হেরেছিল। এবার লাঞ্চ বিরতি অতিক্রম করা গেছে। তবে লাঞ্চ বিরতির পর ৭ ওভারের মধ্যেই বাংলাদেশের ইনিংস খতম হয়ে যায়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ