Search
Close this search box.

পিয়াসের জোড়া গোলে ভারতকে হারাল বাংলাদেশ

মিথুন আশরাফ ॥ সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ও ভারত ফুটবল ম্যাচ নিয়ে তুমুল উত্তেজনা তৈরী হয়। শুরুতে ভারত আক্রমন শুরু করে। এরপর যখন বাংলাদেশ আক্রমন শুরু করে, তখন খেই হারিয়ে ফেলে ভারত। তাতে করে শেষপর্যন্ত ভারতকে ২-১ গোলে হারিয়ে টুর্নামেন্টে টানা দ্বিতীয় জয় তুলে নেয় বাংলাদেশ। পিয়াস আহমেদ নোভা জোড়া গোল করেন। তার করা ২ গোলে ভারতকে হারায় বাংলাদেশ। এরআগে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করে বাংলাদেশ।

পিয়াসের জোড়া গোলে ভারতকে হারাল বাংলাদেশ
জোড়া গোল করা পিয়াস নোভার উল্লাস

ভারতের বিপক্ষে ম্যাচে একাই ২ গোল করেন পিয়াস নোভা, ভারতের গুরিকিরাত সিং ১টি গোল করেন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে একমাত্র গোল করে ‘সুপারসাব’ মিরাজুল ইসলাম হন ‘সুপারহিরো’। এবার পিয়াসও মহানায়ক হয়ে যান। ২৯ মিনিটে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন পিয়াস (১-০)। এরপর ম্যাচের ৩৫ মিনিটে গোল করে ভারতকে সমতায় ফেরান গুরকিরাত সিং (১-১)। খেলার প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগমুহুর্তে গিয়ে বাংলাদেশ আবার এগিয়ে যায়। ৪৫ মিনিট শেষ হয়ে যখন অতিরিক্ত ১ মিনিটে খেলা চলে, তখন পেনাল্টি পায় বাংলাদেশ। পিয়াস আবার গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন (২-১)।

পিয়াসের জোড়া গোলে ভারতকে হারাল বাংলাদেশ
ম্যাচের দৃশ্য

ভুবনেশ্বরের কালিংগা স্টেডিয়ামে প্রথমার্ধে এগিয়ে থেকেই শেষ করে বাংলাদেশ। আক্রমন পাল্টা আক্রমনে চলতে থাকে খেলা। দ্বিতীয়ার্ধে গিয়ে খেলায় উত্তেজনা যেন আরও বেড়ে যায়। ৫৩ মিনিটে তো দুই দলের ফুটবলারদের মধ্যে হাতাহাতিও হয়! ভারতের হিমাংশুর করা এক ফাউলকে কেন্দ্র করে হাতাহাতির কান্ডও ঘটে। ৬৫ মিনিটে দলের সেরা খেলোয়াড়দের মধ্যে থাকা মইনুল ইসলাম মহিন তো আহত হয়ে মাঠ থেকেই বের হতে বাধ্য হন।

টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ভারত। ২০১৯ সালে সবশেষ টুর্নামেন্টে শিরোপা জিতে তারা। ফাইনালে বাংলাদেশকে ২-১ গোলে হারিয়েই চ্যাম্পিয়ন হয় ভারত। সেই ম্যাচের পর, প্রায় তিনবছর পর আবার এই টুর্নামেন্টে দুই দল লড়াই করে। ভারতের বিপক্ষে গোল করে দলকে জেতানোর আশা প্রকাশ করেছিলেন প্রথম ম্যাচে বাংলাদেশকে জেতানো মিরাজুল ইসলাম। এবার মিরাজুলকে নামানোই হয়নি। তবে এই টুর্নামেন্টে সবশেষ দুই দলের ম্যাচটিতে হারার প্রতিশোধ ঠিকই নিতে পেরেছে বাংলাদেশ। পিয়াসের জোড়া গোলে তা সম্ভব হয়েছে।

পিয়াসের জোড়া গোলে ভারতকে হারাল বাংলাদেশ
ম্যাচে হাতাহাতির দৃশ্য

সাফের এইবারের আসরে অংশ নিচ্ছে পাঁচটি দেশ। লিগ পদ্ধতিতে খেলার পর সর্বোচ্চ পয়েন্টধারী দুই দল খেলবে ফাইনাল। ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও নেপাল-এই পাঁচ দল সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে খেলছে। বয়সভিত্তিক এই প্রতিযোগিতার আগের আসরগুলো হয়েছে অনূর্ধ্ব-১৮ ও ১৯ বয়সীদের নিয়ে। এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) টুর্নামেন্টের সঙ্গে মানিয়ে নিতে এবার সাফের আসরটি হচ্ছে অনূর্ধ্ব-২০ বছর বয়সীদের নিয়ে। ৫ আগস্ট ফাইনাল ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শেষ হবে।

এই প্রতিযোগিতা ২০১৫ সাল থেকে শুরু হয়। কখনোই সেরা হওয়ার স্বাদ পায়নি বাংলাদেশ। ২০১৯ সালে কাঠমন্ডুতে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে হওয়া প্রতিযোগিতায় রানার্সআপ হয়েছিল দল। ভারতের বিপক্ষে হেরেই রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। সেই ভারতের বিপক্ষে এবার লড়াই করে জিতে বাংলাদেশ। ভারতকে হারানোর পর টুর্নামেন্টের পয়েন্ট তালিকায় টানা ২ ম্যাচ জিতে ৬ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ