Search
Close this search box.

বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

মিথুন আশরাফ : সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ভুবনেশ্বরের কালিংগা স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচটিতে ৫ – ২ গোলে জিতে শিরোপা ঘরে তুলে ভারত। গুরকিরাত সিং হ্যাটট্রিকসহ একাই ৪ গোল করে ভারতকে চ্যাম্পিয়ন করান।

রাউন্ড রবিন লিগে ভারতকে ২-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। ফাইনালেও জয় পাওয়ার আশা ছিল। কিন্তু সেই আশা পূরণ হলোনা। প্রথম মিনিটেই পেনাল্টি পেয়ে যায় ভারত। বাংলাদেশ গোলকিপার ফাউল করেন। তাতে করে পেনাল্টি থেকে ২ মিনিটেই গোল করেন গুরকিরাত সিং (০-১)। শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। ম্যাচের প্রথমার্ধের শেষমুহুর্তে ৪৫তম মিনিটে গিয়ে বাংলাদেশ সমতায় ফিরে। রফিকুল ইসলামের কাছ থেকে বল পেয়ে ডিবক্সের ভেতরে গোল করেন রাজন (১-১)। বাংলাদেশকে সমতায় ফেরান রাজন হাওলাদার। দ্বিতীয়ার্ধের শুরুতেই ৪৮তম মিনিটে শাহিন মিয়ার গোলে বাংলাদেশ এগিয়েও যায় (২-১)। কিন্তু ৬০ মিনিটে গিয়ে আবার গুরকিরাত গোল করেন (২-২)। ভারতকে সমতায় আনেন গুরকিরাত।

আক্রমন পাল্টা আক্রমন চলতে থাকে। ম্যাচের নির্ধারিত সময় ২-২ ড্র থাকে। অতিরিক্ত সময়ে খেলা গড়ায়। অতিরিক্ত সময়ের খেলা শুরু হতেই ৯২ মিনিটে হিমাংশু জাংগ্রা গোল করে ফেলেন (৩-২)। ভারত এগিয়ে যায়। এক মিনিট না যেতেই গুরকিরাত সিং আরেকটি গোল করে ফেলেন (৪-২)। হ্যাটট্রিক করেন। ব্যবধান ডাবল করে ফেলেন গুরকিরাত। এখান থেকে ম্যাচে ফেরা বাংলাদেশের জন্য কঠিন হয়ে পড়ে। ৯৯ মিনিটে গুরকিরাত চতুর্থ গোলটিও করেন (৫-২)। ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে পড়ে বাংলাদেশ। প্রথমবারের মতো অনূর্ধ্ব-২০ ফুটবলারদের নিয়ে আয়োজিত আসরে শিরোপা ঘরে তুলল ভারত।

বাংলাদেশ একটি ম্যাচেও লিগ পর্বে হারেনি। প্রথম ম্যাচে মিরাজুল ইসলামের একমাত্র গোলে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারায়। এরপর ভারতকে ২-১ গোলে হারিয়ে দেয়। পিয়াস আহমেদ নোভা জোড়া গোল করে বাংলাদেশকে জেতান। নিজেদের তৃতীয় ম্যাচে মালদ্বীপকে ৪-১ গোলে হারিয়ে টানা তিন জয় তুলে নেয় বাংলাদেশ। এবার মিরাজুল ইসলাম হ্যাটট্রিক করেন। রফিকুল ইসলাম একটি গোল করেন। লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেপালের সাথে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। পিয়াস আহমেদ নোভা গোল করেন। পয়েন্ট তালিকার শীর্ষে থেকে, অপরাজিত থেকেই ফাইনাল খেলতে নামে বাংলাদেশ। লিগ পর্বে যেভাবে ভারতকে হারিয়েছে বাংলাদেশ, ফাইনালেও সেভাবে হারিয়ে শিরোপা জিততে চেয়েছিল বাংলাদেশ। চ্যাম্পিয়ন হতে চেয়েছিল। কিন্তু পারলনা।

ফাইনালের আগে ভারত একটি ম্যাচেই হেরেছে। বাংলাদেশের কাছে ১-২ ব্যবধানে হেরেছে। এছাড়া শ্রীলঙ্কাকে ৪-০ গোলে, নেপালকে ৮-০ গোলে ও মালদ্বীপকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে থেকে শিরোপার ম্যাচে খেলা নিশ্চিত করেছে। বাংলাদেশকে হারিয়ে ২০১৯ ও ২০১৭ সালে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয় ভারত। এবারও চ্যাম্পিয়ন হলো।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ