Search
Close this search box.

চুক্তি বাতিল করে ক্রিকেটেই থাকছেন সাকিব

চুক্তি বাতিল করে ক্রিকেটেই থাকছেন সাকিব!

মিথুন আশরাফ : বেট উইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিল না করলে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হবেন বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে কোন সম্পর্ক থাকবেনা সাকিবের। বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যমে এমনটিই জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। কয়েক ঘন্টার মধ্যে সাকিবও জানিয়ে দেন চুক্তি বাতিল করছেন। তাতে করে ক্রিকেটের সাথেই যে থাকছেন সাকিব, তাও নিশ্চিত হয়ে যায়।

বিসিবির উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এক বৈঠক শেষে বিসিবি সভাপতি বলেছেন, ‘দেখুন, আমরা তাকে (সাকিব) একটি চিঠি দিয়েছি। গতকাল (বুধবার) তার চিঠির উত্তর দেওয়ার সময় বেধে দেওয়া হয়েছিল। শুনেছি আজ (বৃহস্পতিবার) সে জানাবে। আগে জানাক, দেখি তারপর তার ব্যাপারে সিদ্ধান্ত নেব। তবে এতটুকু বলে রাখছি, বেটিং সংক্রান্ত কোনো কিছুর সঙ্গে সম্পর্ক রাখলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে তার কোনো সম্পর্ক থাকবে না।’

শুধু আসন্ন এশিয়া কাপই নয়, বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে সাকিব আল হাসানের কোনও সম্পর্ক থাকবে না বলে সাফ জানিয়ে দেন বিসিবি সভাপতি। সাকিব যদি বেটউইনার নিউজ ডটকমের সঙ্গে চুক্তি বাতিল না করেন তাহলে নেতৃত্বের পাশাপাশি দলেও জায়গা হারাবেন। এ ব্যাপারে জিরো টলারেন্স নীতিই অনুসরণ করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
বিসিবিপ্রধান জানিয়েছেন এখন সবকিছু নির্ভর করছে সাকিবের সিদ্ধান্তের ওপর, ‘বিসিবিতে ক্লিয়ার লেখা আছে, যে কিসের কিসের সঙ্গে সম্পর্ক করা যাবে, কোনটার সঙ্গে যাবে না। বেটউইনাইরের অনেক কিছুই আছে। বিসিবি এই ব্যাপারে জিরো টলারেন্স নীতিতে থাকবে। বেটিং সাইটের সঙ্গে কোনো সম্পৃক্ততা থাকলে বাংলাদেশ দলেই থাকবে না সাকিব, অধিনায়কত্ব তো দূরের ব্যাপার। এখন সবকিছু তার (সাকিবের) ওপর নির্ভর করছে। সে দেশের জন্য খেলবে নাকি বেটিং সাইটের সঙ্গে যুক্ত থাকবেন সেটা তার ব্যক্তিগত ব্যাপার।’
বেট উইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিলের কথা বিসিবিকে লিখিতভাবে জানিয়েও দেন অলরাউন্ডার সাকিব। ফেইসবুক পোস্ট সরিয়ে নেওয়াসহ এই প্রতিষ্ঠানের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার কথাও নিশ্চিত করলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানান, ঘণ্টাখানেক আগে আমাদেরকে জানিয়েছে সে। বোর্ড সভাপতি লিখিত জবাব চেয়েছিলেন, সাকিব লিখিতই দিয়েছে। চুক্তি বাতিল করেছে সে। পাশাপাশি এটাও বলেছে যে ফেইসবুক থেকে পোস্ট সরিয়ে নেবে, কোনো ধরনের সংযোগ তাদের সঙ্গে আর থাকবে না।

কদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে সাকিব নিজেই বেটউইনার নিউজ ডটকমের সঙ্গে চুক্তির ঘোষণা করেছেন। ব্র্যান্ড অ্যাম্বাসেডর তিনি। কিন্তু বেট উইনারের সঙ্গে সাকিবের চুক্তির ঘোষণার পরপরই উঠছে নানা প্রশ্ন। কেননা, বাংলাদেশের নিয়ম অনুসারে, বেট উইনার তথা জুয়ার কোনো প্রতিষ্ঠানের যুক্ত হওয়া যাবে না। এক পোস্টে বাংলাদেশি তারকা লিখেছেন, ‘বেটউইনার নিউজের সঙ্গে আমার অফিসিয়াল চুক্তির বিষয় আমি গর্ব সহকারে জানাতে চাই। বেটউইনার নিউজ খেলার তথ্যের অন্যতম এক মাধ্যম। আপনারা যদি বর্তমানের সঙ্গে তাল মিলিয়ে চলতে চান এবং খেলার বিশ্লেষণ কিংবা হাইলাইটস পেতে চান তবে বেট উইনার নিউজ আপনার জন্য ইন্টারনেটে বেট উইনার নিউজ খুঁজে নেন।’

ক্রীড়াভিত্তিক কোনো প্রতিষ্ঠানের সঙ্গে সাকিব চাইলে যুক্ত হতেই পারেন। কিন্তু সমস্যা হচ্ছে সাইটটি বেট উইনার নিউজ হচ্ছে বেটউইনার ডটকমের অঙ্গ প্রতিষ্ঠান। আর এই বেটউইনার হচ্ছে অনলাইনে জুয়া খেলার মাধ্যম। এর মাধ্যমে যে কোনো ব্যক্তি চাইলেই আন্তর্জাতিক ক্রিকেট, ফুটবল থেকে শুরু করে যে কোনো খেলা নিয়েই জুয়া খেলতে পারেন।

বাংলাদেশের আইন ও বিসিবির রীতি অনুযায়ী জুয়া জাতীয় যে কোনো খেলাই দণ্ডনীয় অপরাধ। তাই জুয়ার কোনো প্রতিষ্ঠানের সঙ্গে সাকিবের যুক্ত হওয়াটাও প্রশ্নের জন্ম দিয়েছে। বেট উইনারের অঙ্গপ্রতিষ্ঠান বেট উইনার নিউজের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। বেটিং সংক্রান্ত যে কোনও কিছুতেই বিসিবির কড়া নিষেধাজ্ঞা। এমনকি দেশের আইনেও তা নিষিদ্ধ। সাকিবকে এই বার্তা দিয়ে চুক্তি বাতিল করতে বলেছে বিসিবি। তাকে জানানো হয়েছে, বেট উইনারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিসিবিকে লিখিতভাবে নিশ্চিত করতে হবে। না হলেই সব ধরনের ক্রিকেট থেকে বাদ হবেন সাকিব। চুক্তি বাতিল না করলেই সাকিবকে বাদ দেওয়া হবে।

এ নিয়ে বৃহস্পতিবার ধানমন্ডির বেক্সিমকো অফিসে রুদ্ধদ্বার বৈঠকে বসেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কয়েকজন ঊর্ধ্বতন কর্তা। যেখানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে উপস্থিত থাকেন ক্রিকেট অপারেশন্স কমিটর চেয়ারম্যান জালাল ইউনুস, বিসিবি পরিচালক মাহবুব আনাম, এনায়েত হোসেন সিরাজ। এ ছাড়া প্রধান নির্বাচক মিনাহজুল আবেদীন নান্নু ও বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী এই বৈঠকে থাকেন। বৈঠক শেষেই বিসিবি সভাপতি এমন সিদ্ধান্তের কথা জানান। কয়েকঘন্টার মধ্যে সাকিবও চুক্তি বাতিলের কথা জানিয়ে দেন। তাতে করে ক্রিকেটেই থাকছেন সাকিব।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ