Search
Close this search box.

এশিয়া কাপে হ্যাটট্রিক ফাইনালে খেলার লক্ষ্য বাংলাদেশের

এশিয়া কাপে হ্যাটট্রিক ফাইনালে খেলার লক্ষ্য বাংলাদেশের

মিথুন আশরাফ : এশিয়া কাপের ১৫তম আসর অনুষ্ঠিত হবে এবার। ২৭ আগস্ট শুরু হয়ে ১১ সেপ্টেম্বর চলবে টুর্নামেন্ট। এ টুর্নামেন্টে বাংলাদেশ যদি ফাইনালে খেলতে পারে, তাহলে টানা তিন আসরে শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা হবে। হ্যাটট্রিক ফাইনালে খেলার লক্ষ্য আছে বাংলাদেশের। এ লক্ষ্য নিয়েই এশিয়া কাপ খেলতে গেছেন সাকিবরা।

অস্ট্রেলিয়ায় এ বছর অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। এজন্য এবার এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরমেটে হবে। এরআগে একবারই, ২০১৬ সালে বাংলাদেশে হওয়া এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরমেটে হয়েছিল। এবার দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি ফরমেটে খেলা হবে। বাংলাদেশ প্রথমবার হওয়া টি-টোয়েন্টি এশিয়া কাপের ফাইনালেও খেলেছিল। রানার্সআপ হয়। ২০১৬ ও ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে হওয়া ওয়ানডে এশিয়া কাপে ফাইনালে খেলে বাংলাদেশ। দুইবারই রানার্সআপ হয়। মাঝখানে ২০২০ সালের এশিয়া কাপ করোনা পরিস্থিতির কারনে হয়নি। এবার যখন আবার এশিয়া কাপ হবে, তাতে ফাইনালে উঠলেই টানা তৃতীয়বারের মতো ফাইনালে খেলা হবে বাংলাদেশের।

এশিয়া কাপে খেলতে যাওয়ার আগে মঙ্গলবার ভালো খেলার চেষ্টার কথা বিমানবন্দরে জানিয়ে যান স্পিনার নাসুম আহমেদ। তিনি বলেছেন, ‘আপনারা সবাই আমাদের জন্য দোয়া করবেন যেন দেশকে ভালো কিছু দিতে পারি। ভালো খেলার জন্যই আমরা যাচ্ছি। আমাদের পাশে থাকবেন, আমাদের সমর্থন দেবেন। ইনশাআল্লাহ আমরা ভালো কিছু করব। দোয়া চাই সবার কাছে।’

সংযুক্ত আরব আমিরাতে এবার হবে এশিয়া কাপ। বুধবারই অনুশীলন শুরু করে দেন ক্রিকেটাররা। বাঁহাতি এই স্পিনার বলেছেন, ‘আসলে সুযোগ পেলে সবারই লক্ষ্য থাকে ভালো ক্রিকেট খেলার, দলকে ভালো কিছু উপহার দেওয়ার। সুযোগ পেলে আমিও ভালো কিছু করার চেষ্টা করব। যেহেতু এশিয়া কাপ, সব দেশই আমাদের এশিয়ারই, ইনশাআল্লাহ চেষ্টা করব যতটুকু ভালো করা যায়।’

দুবাই ও শারজায় এবার খেলা হবে। ২৭ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত দুই ভেন্যুতে পুরো টুর্নামেন্টে মোট ১৩টি ম্যাচ হবে। গ্রুপ পর্বের খেলা শেষে দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপরা উঠবে সুপার ফোরে। ৩ সেপ্টেম্বর শুরু সুপার ফোরের চারটি দল লিগপদ্ধতিতে খেলবে। সুপার ফোরের শীর্ষ দুটি দল ১১ সেপ্টেম্বর ফাইনালে মুখোমুখি হবে। সব ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। আগামী ৩০ আগস্ট শারজায় নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ দল। প্রতিপক্ষ আফগানিস্তান। এরপর ১ সেপ্টেম্বর দুবাইয়ে গ্রুপ পর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে লড়াই করবে বাংলাদেশ। গ্রুপ পর্বে পয়েন্ট তালিকায় সেরা দুই দলের একটি হতে পারলে সুপার-৪ খেলতে পারবে। সেখানে পয়েন্ট তালিকায় সেরা দুই দলের একটি হতে পারলে খেলবে ফাইনাল।

এবারের এশিয়া কাপে অংশ নিচ্ছে ছয় দল। যার মধ্যে বাংলাদেশ, শ্রীলংকা, পাকিস্তান, ভারত ও আফগানিস্তান সরাসরি এবং একটি দল বাছাই পর্ব থেকে আসবে। তিন দল করে দুগ্রুপে বিভক্ত হয়ে অনুষ্ঠিত হবে মাঠের লড়াই। গ্রুপ পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের দুই প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলংকা। ‘এ’ গ্রুপে ভারত, পাকিস্তান, বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল খেলবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ