Search
Close this search box.

ফাইনালের স্বপ্ন নিয়ে নেপালে গেলেন সাবিনারা

ফাইনালের স্বপ্ন নিয়ে নেপালে গেলেন সাবিনারা

স্পোর্টস রিপোর্টার – সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ খেলতে নেপালে গিয়েছেন সাবিনা খাতুনরা। শনিবার নেপালে পৌছান তারা। এ টুর্নামেন্টে ফাইনালে খেলার স্বপ্ন আছে। সেই স্বপ্ন নিয়ে ৭ সেপ্টেম্বর মালদ্বীপের বিপক্ষে প্রথম ম্যাচ খেলতেও নামবেন তারা।

পুরুষদের এ টুর্নামেন্টে বাংলাদেশ পুরুষ ফুটবল দল একবার চ্যাম্পিয়ন হয়। ২০০৩ সালে, ১৯ বছর আগে চ্যাম্পিয়ন হয়। কিন্তু নারী ফুটবল দল এখনও চ্যাম্পিয়ন হতে পারেনি। গত ৫টি সাফ নারী টুর্নামেন্টে বাংলাদেশ একবারই ফাইনাল খেলেছে। সেটি ২০১৬ সালে, চতুর্থ আসরে। এছাড়া আর একবারও ফাইনাল খেলতে পারেনি। সর্বশেষ ২০১৯ সালে নেপালে সেমিফাইনাল খেলতে পেরেছিল বাংলাদেশ নারী ফুটবলাররা।

এবার ফাইনালে খেলার স্বপ্ন নিয়ে নেপাল গেছেন সাবিনারা। ভারত, পাকিস্তান ও মালদ্বীপের গ্রুপে আছে বাংলাদেশ। আরেকগ্রুপে খেলবে স্বাগতিক নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা। গ্রুপ থেকে সেমিফাইনালে ওঠা কঠিন নয়। শুধু ভারতই কঠিন প্রতিপক্ষ। তবে সেমিফাইনালে যদি নেপালের সঙ্গে দেখা হয়ে যায়, তাহলেই ফাইনালে ওঠা কঠিন হয়ে পড়বে।

কোচ গোলাম রব্বানী বলেছেন, সূচি ঘোষণার পর ৬ সপ্তাহ অনুশীলন করেছি। মেয়েরা মাঠে এবং জিমে কঠিন অনুশীলনের মধ্যে ছিল। প্রতিদিন তাদের যে রুটিন ছিল, সেটা পালন করেছে। মালয়েশিয়ার বিপক্ষে (গত জুনে) দুটি ম্যাচ আমরা খেলেছিলাম। আমি মনে করি, মেয়েরা এই টুর্নামেন্টের জন্য তৈরি। প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের প্রথম ম্যাচ মালদ্বীপের বিপক্ষে আগামী ৭ সেপ্টেম্বর। ১০ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান। ১৩ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে তৃতীয় ম্যাচে লড়াই করবে বাংলাদেশ। কোচ বলেছেন, সেমিতে খেলতে হলে প্রথম দুই ম্যাচ গুরুত্বপূর্ণ। এই দুই ম্যাচে আমরা আপাতত মনোযোগ দিচ্ছি। সেমিফাইনাল নিয়ে তো আমাদের পরিকল্পনা আছেই, সেটা পুরোপুরি বাস্তবায়ন করব। আমরা ফাইনালে খেলতে চাই। পাকিস্তানকে আমরা দুটি সাফে পেয়েছি, ওদের ইউরোপিয়ান খেলোয়াড় আছে। সেখানে ওদের বিপক্ষে সাবিনাদের খেলার ভালো একটা অভিজ্ঞতা হয়েছে। দুই সাফেই ওদের বিপক্ষে আমরা ভালো ব্যবধানে জিতেছি। এখানে আশা করি, সাবিনারা তাদের সর্বোচ্চ দিয়ে খেলবে এবং ভালো করবে।
অধিনায়ক সাবিনা খাতুন ২০১৪ সালের সাফে সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছিলেন। জাতীয় দলের হয়ে তাঁর ২২ গোলের ১৬টিই সাফে। সাবিনাও চোখ রাখছেন ফাইনালে। বলেছেন, সাফ আমাদের জন্য বড় টুর্নামেন্ট। আমরা আশাবাদী। যেহেতু আমরা বড় একটা টুর্নামেন্টে খেলতে যাচ্ছি, দেশবাসীর কাছে আমার চাওয়া—আমাদের জন্য দোয়া করবেন, যেন আমরা ভালো ফল নিয়ে ফিরতে পারি। আমরা ফাইনাল খেলতে চাই।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ