Search
Close this search box.

পাকিস্তানের পর এবার বাংলাদেশকে হারানোর হুমকি দিচ্ছে জিম্বাবুয়ে

পাকিস্তানের পর এবার বাংলাদেশকে হারানোর হুমকি দিচ্ছে জিম্বাবুয়ে

মিথুন আশরাফ – পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়ে আলোড়ন জাগিয়েছে জিম্বাবুয়ে। সুপার টুয়েলভে ভারত, দক্ষিণ আফ্রিকার পর পয়েন্ট তালিকায় আছে জিম্বাবুয়ে। এবার তার বাংলাদেশকে হুমকি দিচ্ছে। ব্রিসবেনে রবিবার সকাল ৯ টায় বাংলাদেশের বিপক্ষে লড়াই করবে জিম্বাবুয়ে। এই ম্যাচে বাংলাদেশকে হারাতে চায় জিম্বাবুয়ে। সেই হুমকি দিয়েছেন ম্যাচ জিতিয়ে ম্যাচের নায়ক হওয়া সিকান্দার রাজা।

পাকিস্তানের বিপক্ষে জিতেই উৎসব শুরু করে দেয় জিম্বাবুয়ে ক্রিকেটাররা। ১ রানে জিতে যেন বিশ^কাপ জয়ের আনন্দ পেয়ে যায় তারা। তা ঠিকই আছে। জিম্বাবুয়ে ক্রিকেট যে দুর্ভিক্ষ অবস্থায় চলছিল, তা থেকে এমন জয় অনেক বড় প্রাপ্তিই। তাতে করে সামনে যে দলগুলো জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নামবে, সবারই ভয় থাকছে। আতঙ্কে থাকতে হচ্ছে বাংলাদেশকেও।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে রাজা বলেন, ‘আমাদের এখানে কিছু অর্জন করার সুযোগ আছে। আমি সেমিফাইনাল নিয়ে এখনই চিন্তাভাবনা করছি না। আমরা ম্যাচ বাই ম্যাচ খেলে এগিয়ে যাচ্ছি। এখন বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিতে নজর দিচ্ছি এবং ম্যাচটি জিততে চাই।’

তিনি আরও বলেন, ‘আমরা একটি করে ম্যাচ নিয়ে ভাবছি ঠিকই, কিন্তু আমরা গ্রুপের যেকোনো দলকেই হারিয়ে দিতে পারি। মূল কথা হচ্ছে, যে দল ভালো ক্রিকেট খেলবে সে দলই জিতবে।’

জিম্বাবুয়ে ম্যাচকে সামনে রেখে ব্রিসবেনে আছে বাংলাদেশ দল। আজ একদিনের অনুশীলন শেষে রবিবার জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নামবে। নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ৯ রানে জিতলেও দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে উড়ে গেছে বাংলাদেশ। লজ্জ্বার রেকর্ড ১০৪ রানে হেরেছে। প্রথম ম্যাচ জেতার পর মনে হয়েছিল দ্বিতীয় ম্যাচেও ভালো করবে বাংলাদেশ। কিন্তু তা হয়নি। এমন হার হয়েছে মানসিকভাবে ক্রিকেটারদের দুর্বল হয়ে পড়াটাই স্বাভাবিক। আবার যেভাবে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত খেলে জিতেছে জিম্বাবুয়ে, তাতে বাংলাদেশের আতঙ্ক হওয়াটাও স্বাভাবিক।

বাংলাদেশ দল ব্রিসবেনে শুক্রবার পৌঁছেই সরাসরি চলে যায় স্টেডিয়ামে উইকেট দেখতে। এরপর সেখান থেকে যায় টিম হোটেলে। বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান বলেছিলেন, যা আগে কখনো হয়নি, এই বিশ্বকাপে তা করার সামর্থ্য আছে বাংলাদেশের। প্রথম ম্যাচ জিতে প্রথমবারের মতো মূল পর্বে জয় হয়েছে। যা আগে কখনো হয়নি, তা হয়েছে। কিন্তু সবার দৃষ্টি এখন জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে। এই ম্যাচেও বাংলাদেশ জিতবে, সেই আশা করা হচ্ছে। তা এখন হলেই হয়।

অবশ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় ব্যবধানে হারের পর সাকিব যেভাবে কথা বলেছেন, জানিয়েছেন টি-টোয়েন্টিতে বড় রান তাড়া করতে নেমে এত বড় ব্যবধানের পরাজয় বরণ করা অস্বাভাবিক কোনো ঘটনা নয়। বলেছিলেন, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়াও অনেক বড় ব্যবধানে হেরেছে। এরকম হবেই। টি-টোয়েন্টিতে এমন হয়, হওয়া স্বাভাবিক। খেলাটা অনেক বিনোদনের, তবে এমন কঠিন ফলাফলও আপনাকে মাঝেমাঝে হজম করতে হবে। বারবার উন্নতি করার কথা বলতেও আমার এত ভালো লাগে না। টি-টোয়েন্টি ম্যাচই আসলে এমন। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচটা দেখুন… অস্ট্রেলিয়া কলাপ্স করেছে। তবে আমি বিশ্বাস করি আমাদের দল আরও ভালো করার সামর্থ্য রাখে।’ খামখেয়ালিপনা বোঝাই যাচ্ছে। সাথে ভালো করার সামর্থ্যও যে আছে, তাও বুঝিয়ে দিয়েছেন। সেই ভালো করা জিম্বাবুয়ের বিপক্ষে হোক। সেই প্রত্যাশাই এখন করা হচ্ছে। কিন্তু পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশের বিপক্ষে জেতাও হুমকিও যে দিচ্ছেন জিম্বাবুয়ে ক্রিকেটাররা, তাও আমলে নিতে হবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ