Search
Close this search box.

হারলেই আজ বিদায় মেসির আর্জেন্টিনা

হারলেই বিদায় মেসির আর্জেন্টিনা

মিথুন আশরাফ – কী ঘটবে আজ? কাতার ফুটবল বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন কি ঘটে যাবে? সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হারে এমনিতে সেরা অঘটনের একটি দেখে ফেলেছে ফুটবল বিশ্ব। আজ মেক্সিকোর কাছেও কী হারবে মেসির আর্জেন্টিনা? হেরে কী মেসিদের বিদায়ে সবচেয়ে বড় অঘটনই ঘটে যাবে?

সৌদি আরবের কাছে ম্যাচটিতে হেরেই বিপদে পড়ে যায় লিওনেল মেসির আর্জেন্টিনা। এখন এ বিপদ দুর করতে একটাই পথ খোলা আছে। হাতে থাকা দুই ম্যাচ জিততে হবে। যে কোন একটি ম্যাচ হারলেই বিদায় ঘন্টা বেজে যাবে। মেক্সিকোর বিপক্ষে বাংলাদেশ সময় ১ টায় লুসেইল স্টেডিয়ামে আর্জেন্টিনার মরণপণ ম্যাচ রয়েছে। এই ম্যাচটিতে জিততে পারলে সেরা ১৬’তে খেলার আশা টিকে থাকবে। কিন্তু হারলেই কাতার ফুটবল বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেবে আর্জেন্টিনা।

গ্রুপ-সি থেকে এখন পয়েন্ট তালিকায় সবার উপরে আছে সৌদি আরব। তারা আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে অঘটন ঘটিয়ে ৩ পয়েন্ট পেয়েছে। এরপর মেক্সিকো ও পোল্যান্ড নিজেদের মধ্যে ম্যাচে ড্র করে ১ পয়েন্ট করে পেয়েছে। আর্জেন্টিনার ঝুলিতে কোন পয়েন্ট নেই। আজ যদি আর্জেন্টিনা হারে, তাহলে শূন্য পয়েন্টই থাকবে। তাতে করেই বিদায় নিশ্চিত হয়ে যাবে।

কারণ, আর্জেন্টিনা তখন চাইলেও গ্রুপ পর্বে পয়েন্ট তালিকায় সেরা দুই দলের একটি হয়ে সেরা ১৬’তে খেলতে পারবে না। পোল্যান্ড ও সৌদি আরবের খেলা রয়েছে। সন্ধ্যা ৭ টায় খেলা হবে। যদি সৌদি আরব জিতে, তাহলে তো এই গ্রুপ থেকে সবার আগে ৬ পয়েন্ট পেয়ে সেরা ১৬’তে খেলা নিশ্চিত করবে। আর যদি সৌদি আরব হারে, পোল্যান্ড জিতে, তাহলে পোল্যান্ডের ৪ পয়েন্ট হয়ে যাবে। আর্জেন্টিনাকে যদি মেক্সিকো হারায়, তাহলে মেক্সিকোরও ৪ পয়েন্ট হয়ে যাবে। তখন আর্জেন্টিনার আর একটি ম্যাচই বাকি থাকবে। আজ হারের পর সেই ম্যাচে পোল্যান্ডকে হারালেও ৩ পয়েন্টের বেশি অর্জন করতে পারবে না আর্জেন্টিনা। তার মানে কোনভাবেই আর্জেন্টিনা আজ হারতে পারবে না। তাহলেই সব আশা ভরসা শেষ হয়ে যাবে। বিশ্বকাপ জয়ের আশা ধুলোয় মিশে যাবে।

মেক্সিকোর বিপক্ষে ম্যাচটিতে খেলতে নামার আগে আবার মেসি চোটও পেয়েছেন। বিশ্বকাপ শুরুর আগে থেকেই ইনজুরির তালিকা লম্বা হতে থাকে আর্জেন্টিনার। প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে হতাশা আরও বাড়ে দলটির। এবার আরও এক দুঃসংবাদ পেতে হচ্ছে দলটিকে। লিওনেল মেসি পায়ের পেশিতে ব্যথা অনুভব করছেন। তাকে নিয়ে শঙ্কায় রয়েছে দলের অন্যান্য সদস্যরাও।

অনুশীলন চলাকালীন এই ব্যথা অনুভব করেন মেসি। যা নিয়ে দলের মধ্যকার অস্বস্তি চলছে। আর্জেন্টাইন সংবাদমাধ্যমটি বলছে, পিএসজিতে থাকাকালীনও একই সমস্যায় ভুগেছেন মেসি। তবে খেলে গেছেন জাতীয় দলের হয়ে। ব্যথা যদি খারাপ পর্যায়ে না যায় তবে ম্যাচ খেলা নিয়ে সমস্যা নেই পিএসজির এই সুপারস্টারের।

অবশ্য ডিয়াগো ম্যারাডোনার মৃত্যুবার্ষিকী ছিল শুক্রবার। দিনটিতে ঘুরে দাঁড়ানোর শপথ করে আর্জেন্টিনা ফুটবলাররা! ড্রেসিংরুমে অধিনায়ক মেসি উদ্দীপ্ত করেন ফুটবলারদের। সৌদি আরবের কাছে হারের পর চোখেমুখে শুধুই বিষন্নতা। সবকিছুকে পেছনে ফেলে জায়ান্ট কিলার মেক্সিকোকে হারিয়ে নতুনভাবেই শুরু করতে চায় আর্জেন্টিনা। দলের প্রত্যেকেই কাপ জিতে ম্যারাডোনাকে উৎসর্গ করতে তৈরি। আর তাই ড্রেসিংরুমে অনুশীলনের পর ডি মারিয়া, পরেদেস, ডে পল, মার্টিনেজদের উদ্দেশ্যে পাঁচ মিনিটের বক্তব্য রেখেছেন মেসি। সেখানে তিনি জানিয়েছেন আর্জেন্টিনা মরে যাইনি এটা মাঠে নেমে তাদের প্রমাণ করতে হবে। মেক্সিকো এবং পোল্যান্ড ম্যাচ জয় ছাড়া অন্য কিছু ভাবনা নেই আর্জেন্টিনার। তা হলেই হয়। না হলে আরেকবার পাঁ ফসকালেই শেষ!

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ