Search
Close this search box.

এবার মেসি, রোনাল্ডো, নেইমারের সেমিফাইনালে ওঠার পালা

এবার মেসি, রোনাল্ডো, নেইমারের সেমিফাইনালে ওঠার পালা

মিথুন আশরাফ – গ্রুপ পর্ব, শেষ ষোল অতিক্রম করে এখন কোয়ার্টার ফাইনালে উঠে গেছে লিওনেল মেসির দল আর্জেন্টিনা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল পর্তুগাল ও নেইমারের দল ব্রাজিল। এবার মেসি, রোনাল্ডো ও নেইমারের কাতার ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার পালা। কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষকে হারাতে পারলেই সেমিফাইনালে খেলার স্বাদ নেবেন মেসি, রোনাল্ডো ও নেইমার। বিশ্বকাপে যেই স্বাদ নেইমার এখনও নিতে পারেননি।

কোয়ার্টার ফাইনালে শুক্রবার প্রথমে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলবে ব্রাজিল। বাংলাদেশ সময় রাত ৯ টায় এই ম্যাচটি হবে। ম্যাচটিতে জিতলেই প্রথমবারের মতো সেমিফাইনালে খেলা হবে নেইমারের। ২০১৪ সালের পর আবার সেমিফাইনালে খেলা হবে ব্রাজিলেরও। একই দিন রাত ১ টায় নেদারল্যান্ডসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে লড়াই করবে আর্জেন্টিনা। ম্যাচটিতে জিতলে সেমিফাইনালে উঠে যাবে আর্জেন্টিনা। ২০১৪ সালের পর আবার সেমিফাইনালে খেলার স্বাদ পাবেন মেসি। পরের দিন রাত ৯ টায় মরক্কোর বিপক্ষে কোয়ার্টার ফাইনালে খেলবে পর্তুগাল। ম্যাচটিতে জিতলে রোনাল্ডোর পর্তুগাল সেমিফাইনালে উঠবে। ২০০৬ সালের বিশ্বকাপের পর আবার রোনাল্ডো সেমিফাইনালে খেলার স্বাদ পাবেন।

শেষ ষোলতে মেসি, রোনাল্ডো, নেইমারের দল দাপট দেখিয়েই প্রতিপক্ষকে হারিয়েছে। তবে গোল পেয়েছেন মেসি ও নেইমার। রোনাল্ডো গোল পাননি। আর্জেন্টিনা ২-১ গোলে অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে। ব্রাজিল ৪-১ গোলে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে। মেসি ও নেইমার একটি করে গোল পেয়েছেন। কিন্তু সুইজারল্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল খেলা পর্তুগাল নিশ্চিত করলেও রোনাল্ডো কোন গোল পাননি। তাকে যে শুরুতেই নামানোই হয়নি। ম্যাচের ৭৩ মিনিটে গিয়ে বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নামানো হয় রোনাল্ডোকে। আর তাই গোলের দেখাও পাননি রোনাল্ডো। সময়টাও ভালো যাচ্ছে না রোনাল্ডোর।

আর্জেন্টিনা ২০১৪ সালের বিশ^কাপে ফাইনালে খেলে। রানার্সআপ হয়। সেই ১৯৯০ সালের পর দীর্ঘ ২৪ বছর পর আবার ফাইনালে খেলে। কিন্তু চ্যাম্পিয়ন হতে পারেনি। মেসি প্রথমবারের মতো আর্জেন্টিনার হয়ে সেমিফাইনাল, ফাইনাল ম্যাচও খেলেন। কিন্তু নকআউট পর্বে মেসির ঝলক দেখার মিলেনি। এবারতো নকআউট পর্বে জ¦লে উঠেছেন মেসি। একাই যেন দলকে সামনে থেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এবার যদি সেমিফাইনালে খেলে আর্জেন্টিনা, তাহলে মেসিও দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে খেলবেন।

রোনাল্ডো ২০০৬ সালে সেমিফাইনালে খেলেন। সেবার পর্তুগাল সেমিফাইনাল পর্যন্ত যেতে পারে। এরপরতো আর কোন আসরে কোয়ার্টার ফাইনালেই উঠতে পারেনি পর্তুগাল। তাই রোনাল্ডোরও সেমিফাইনাল পরের কথা কোয়ার্টার ফাইনালই খেলা হয়নি। এবার পর্তুগাল আবার কোয়ার্টার ফাইনালে উঠেছে। এখন যদি সেমিফাইনালে উঠতে পারে, তাহলে শেষ চারে মেসির মতো দ্বিতীয়বারের মতো খেলবেন রোনাল্ডোও।
নেইমার ২০১৪ সালে ব্রাজিলের দলে ছিলেন। সেবার সেমিফাইনালে খেলে ব্রাজিল। কিন্তু দুর্ভাগ্য সেমিফাইনালে খেলা হয়নি নেইমারের। দলে থাকলেও কোয়ার্টার ফাইনালে ইনজুরিতে পড়ে যান। ছিটকে পড়েন। আর তাই সেমিফাইনাল খেলা হয়নি নেইমারের। এবার যদি উঠতে পারেন, তাহলে প্রথমবারের মতো সেমিফাইনালে খেলার স্বাদ পাবেন নেইমার।

এবার বিশ্বকাপ খুব দুর্দান্ত হচ্ছে। আর্জেন্টিনা, ব্রাজিল এখনও আছে। সেই সাথে পর্তুগালও আছে। তাতে করে মেসি, রোনাল্ডো, নেইমার এখনও মাঠ মাতাচ্ছেন। সাথে ফ্রান্সও থাকায় এমবাপ্পেও টিকে আছেন। তারকা ফুটবলাররা এখনও বিশ্বকাপে টিকে থাকায় টুর্নামেন্টও আলাদামাত্রা নিয়ে এগিয়ে চলেছে। এখন যদি মেসি, রোনাল্ডো, নেইমার, তিনজনই সেমিফাইনালে ওঠেন, তাহলে তো বিশ্বকাপের উত্তেজনা অন্যমাত্রাতেই পৌছে যাবে। কারণ, আর্জেন্টিনা ও ব্রাজিল সেমিফাইনালে উঠলে যে দুই দলের লড়াই হবে শেষ চারে!

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ