Search
Close this search box.
ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে বদলা নিল আর্জেন্টিনা

বিশ্বকাপের ফাইনালে মেসির আর্জেন্টিনা

মিথুন আশরাফ – কাতার ফুটবল বিশ্বকাপে প্রথম দল হিসেবে স্বপ্নের ফাইনালে উঠে গেল মেসির আর্জেন্টিনা। লুসাইল আইকনিক স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেছে মেসির দল। তাতে করে ২০১৮ সালের বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে হারের বদলাও নিয়ে নিল আর্জেন্টিনা। মেসিরা পাত্তাই দিল না ক্রোয়েশিয়াকে।  মেসির একটি ও হুলিয়ান আলভারেজের জোড়া গোলে ২০১৪ সালের পর আবার ফাইনালে উঠল মেসিবাহিনী।

ক্রোয়েশিয়া শুরুতে আক্রমনের পর আক্রমন করতে থাকে। মাঝে আর্জেন্টিনা আক্রমন শুরু করে। এরপর যে আর্জেন্টিনা ফুটবলাররা অসাধারণ খেলা শুরু করেন, গোলের পর গোল দিতে থাকেন। যেই আর্জেন্টিনা সুযোগ পায় গোল দিয়ে দেয়।

৩৪ মিনিটে প্রথম গোল দেয় আর্জেন্টিনা। বল নিয়ে গোলমুখে ছুটতে থাকা হুলিয়ান আলভারেজকে ঠেকাতে গিয়ে ফাউল করে বসেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকভিচ। বল লিভাকভিচের মাথার উপর দিয়ে দেন আলভারেজ। কিন্তু সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ৩২ মিনিটে পেনাল্টি পায় আর্জেন্টিনা। ৩৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেসি। আর্জেন্টিনা এগিয়ে যায় (১-০)।

গোলটি করতেই বিশ্বকাপে সব মিলিয়ে ১১টি গোল করেন মেসি। তাতেই স্বদেশী গ্যাব্রিয়েল বাতিস্তুতার ১০ গোলের রেকর্ড ছাড়িয়ে গেলেন মেসি। এবার ৫ গোল করেন। আর্জেন্টিনার জার্সিতে এখন সবচেয়ে বেশি গোলের মালিক তিনি।

কিছুক্ষন পরেই আবার গোল দেয় আর্জেন্টিনা। এবার আলভারেজ ৩৯ মিনিটে গোল করেন। আর্জেন্টিনাকে আরও এগিয়ে দেন। মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে গেলে আলভারেজ সোসা বল ক্লিয়ারের চেষ্টা করেন। ঠিকঠাক পারেননি। বল দখলে থাকে আলভারেজই। সোলো রান এবং গোল। আর্জেন্টিনাকে ২-০ এগিয়ে দিলেন আলভারেজ (২-০)। প্রথমার্ধ আর্জেন্টিনার করা ২-০ গোলেই শেষ হয়।

খেলার ৬৯ মিনিটে আবার গোল করেন আলভারেজ। তবে গোলটি যত না তাঁর, তার থেকে অনেক বেশি মেসির। ডান প্রান্তে সাইড লাইনের কাছে বল ধরে ডিফেন্ডারকে ঘাড়ের কাছে নিয়ে এগিয়ে যান মেসি। পায়ের কাজ দেখাতে দেখাতে বক্সে ঢোকেন। তার পরে বল রাখেন অরক্ষিত আলভারেজের কাছে। ডান পায়ে গোল করে ব্যবধান বাড়ান আলভারেজ (৩-০)। খেলা ৩-০ তেই জিতে যায় আর্জেন্টিনা।

২০১৮ সালের বিশ্বকাপের গ্রুপ পর্বে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারের বদলা নেয় আর্জেন্টিনা। আর্জেন্টিনা এরআগে সবশেষ ২০১৪ সালে ফাইনাল খেলে। রানার্সআপ হয়। এবারও ফাইনালে উঠল।

বিশ্বকাপে এরআগে আর্জেন্টিনা চারবার সেমিফাইনাল খেলে। ১৯৭৮ সালে প্রথম, ১৯৮৬ সালে দ্বিতীয়, ১৯৯০ সালে তৃতীয় ও ২০১৪ সালে চতুর্থবার সেমিফাইনালে খেলে আর্জেন্টিনা। প্রতিবারই ফাইনালে খেলে আর্জেন্টিনা। ১৯৭৮ ও ১৯৮৬ সালে চ্যাম্পিয়ন হয়। বাকি দুইবার হয় রানার্সআপ। কখনোই আর্জেন্টিনা সেমিফাইনালে হারেনি। এবারও তাই হল।

মেসির আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে খেলা নিশ্চিত করে। সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে হারের পর যে ছুটে আর্জেন্টিনা, জিতেই চলে। কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে এগিয়ে থেকে শেষমুহুর্তে ১ গোল খেয়ে ২-২ ড্র করে আর্জেন্টিনা। এরপর অতিরিক্ত ৩০ মিনিটেও কোন গোল না হলে টাইব্রেকারে খেলা গড়ায়। তাতে ৪-৩ গোলে জিতে আর্জেন্টিনা। সেমিফাইনালেও জয় তুলে নিল। ফাইনালে উঠে গেল।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ