Search
Close this search box.

মিরাজ-সাকিব দ্যুতিতে ভারতকে হারানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ

মিরাজ-সাকিব দ্যুতিতে ভারতকে হারানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ

মিথুন আশরাফ – যে কোন কিছু ঘটে যেতে পারে আজ। ভারতকে প্রথমবারের মতো টেস্টে হারিয়ে ইতিহাস গড়াও হয়ে যেতে পারে। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্ট জয়ের আশা তৈরী করেছে বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসানের স্পিন দ্যুতিতে এখন স্বপ্নও দেখছে বাংলাদেশ। জিততে ভারতের লাগবে ১০০ রান। বাংলাদেশের লাগবে ৬ উইকেট। হাতে আছে দুই দিন।

খেলা যে আজই শেষ হবে তা নিশ্চিত। খেলার চতুর্থদিন আজ। এই দিনের দ্বিতীয় টেস্টের শেষ হচ্ছে, তা নিশ্চিত। জয় যে কোন এক দলের হবে। তবে যেভাবে উইকেটে স্পিন ভেল্কি দেখার মিলছে, মিরাজ, সাকিব মিলে যেভাবে দাপট দেখাচ্ছেন, তাতে বাংলাদেশের জয়ও হয়ে যেতে পারে। মিরাজ, সাকিব মিলে তো ভারত শিবিরে আতঙ্কই ধরিয়ে দিয়েছেন।

ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ ২২৭ রান করে। ভারতও খুব বড় কিছু করে ফেলতে পারেনি। ৩১৪ রানের বেশি করতে পারেনি। প্রথম ইনিংসে ৮৭ রানে গিয়ে থাকে ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে কোন উইকেট না হারিয়ে ৭ রান করে বাংলাদেশ। ওপেনার জাকির হাসান ৬ ও নাজমুল হোসেন শান্ত ৫ রান করে অপরাজিত থাকেন। তৃতীয়দিনে শান্ত আর একটুও এগিয়ে যেতে না পারলেও জাকির (৫১) হাফসেঞ্চুরি করেন। ভারত স্পিনার ৩ উইকেট নেয়া অক্ষর প্যাটেল ও ২ উইকেট নেয়া রবীচন্দ্রন অশি^নের সঙ্গে ২ উইকেট নেয়া পেসার মোহাম্মেদ সিরাজের বোলিং তোপে পড়েন বাংলাদেশ ব্যাটসম্যানরা। তবে এরমাঝেও জাকিরের পর লিটন কুমার দাস (৭৩) যে ব্যাটিং করেন, তাতেই অনেকটা দুর এগিয়ে যায় বাংলাদেশ। শেষে গিয়ে তো নুরুল হাসান সোহান (৩১) ও পেসার হয়েও ব্যাটসম্যান হয়ে ওঠা তাসকিন আহমেদ (৩১*) অসাধারণ ব্যাটিং করেন। তাতে করে বাংলাদেশও ২০০ রানের উপরে যেতে পারে। শেষে ২৩১ রানে থামে। ভারতের সামনে জিততে ১৪৫ রানের টার্গেট দাড় হয়।

তখন মনে হয়, এই আর কী টার্গেট। ভারত এমনও হতে পারে ধুমধাম ব্যাটিং করে তৃতীয়দিনেই খেলা শেষ করে দিতে পারে। কিন্তু খেলা এমনভাবে ঘুরিয়ে দিলেন মিরাজ ও সাকিব, এখন ১০০ রানও ভারতের কাছে পাহাড়সম হয়ে দাড়িয়েছে। এক এক করে ৩৭ রানের মধ্যেই লোকেশ রাহুল (২), চেতশ^র পুজারা (৬), শুভমান গিল (৭) ও বিরাট কোহলির (১) উইকেট হারিয়ে বসে ভারত। তাতেই ভারত শিবিরে আতঙ্ক ধরে যায়। রাহুলকে শুরুতেই আউট করে দেন সাকিব। এরপরই ভরাডুবি শুরু হয় ভারতের। শেষ তিনটি উইকেট নিয়ে তো বাংলাদেশ এখন জয়ের আশাই করছে। অক্ষর প্যাটেল (২৬*) ও জয়দেব উনাদকাট (৩*) এখন ব্যাট করছেন। এরপর ঋষভ পন্থ, শ্রেয়াস আইয়ার, রবীচন্দ্রন অশি^ন, উমেশ যাদব ও মোহাম্মেদ সিরাজ ব্যাটিংয়ে আছেন। ভারতকে জেতানোর মতো ব্যাটসম্যান এখনও আছেন। কিন্তু খেলতে হবে সকালের সেশনে। যেই সেশন আরও বেশি ভয়ঙ্কর! আর এই সেশনে যদি কাজের কাজ করে ফেলতে পারেন মিরাজ, সাকিবরা; তাহলে ভারতকে প্রথমবারের মতো হারিয়ে ইতিহাস হয়েও যেতে পারে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ