Search
Close this search box.

বাংলাদেশের বিপক্ষে টেস্ট দল ঘোষণা দ: আফ্রিকার

স্পোর্টস ডেস্ক: চলতি বছর অক্টোবরে টাইগারদের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশে কন্ডিশনের কথা বিবেচনা করে কেশব মহারাজ ও ড্যান পিটের সঙ্গে স্পিন অলরাউন্ডার মুথুস্যামিসহ ১৫ জনের স্কোয়াডে ডাক পেয়েছেন তিনজন ফ্রন্টলাইন স্পিনার।

এদিকে ২০২৩ সালের মার্চের অলরাউন্ডার সেনুরান মুথুস্যামিক স্কোয়াডে স্থান পেয়েছেন। আর যথারীতি পেস আক্রমণে নেতৃত্বে দেবেন কাগিসো রাবাদা। ডানহাতি এ ফাস্ট বোলারের সঙ্গে স্কোয়াডে আরও রয়েছেন, নান্দ্রে বার্গার, ডেন প্যাটারসন এবং অলরাউন্ডার উইয়ান মুল্ডার। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ সফরে স্কোয়াডে থাকলেও ম্যাচ খেলার সুযোগ না পাওয়া ব্যাটার ম্যাথু ব্রিৎজকেও আছেন দলে।

টেস্ট দলের প্রধান শুকরি কনরাড বলেন, প্রথমত আমি উভয় বোর্ড, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাতে চাই, যারা সিরিজ নিশ্চিত করেছে। সফরের জন্য বাংলাদেশ সবসময়ই কঠিন জায়গা। তারা ঘরের মাঠে দুর্দান্ত দল হয়ে উঠেছে। আমাদের জন্য যে চ্যালেঞ্জ অপেক্ষা করছে, তার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।

বাংলাদেশের স্পিন কন্ডিশনের বিবেচনা করে তিন স্পিনার স্কোয়াডে রাখ হয়েছে বলেও জানান তিনি, আমাদের তিনজন ফ্রন্টলাইন স্পিনার রয়েছে। তাদের প্রত্যেকেরই যে কোনও সময় প্রয়োজনমাফিক এগিয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে। সব দিক থেকে আমরা এ চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের স্কোয়াডের উপর আস্থা রাখি।

এর আগে শঙ্কা জাগে ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ নিয়ে। বাংলাদেশের নিরাপত্তা পর্যবেক্ষণ করতে প্রতিনিধি দল পাঠায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। নিজেদের সন্তুষ্টির কথা জানায় প্রোটিয়ারা। ফলে অক্টোবরে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই টেস্ট খেলতে বাংলাদেশে আসার ঘোষণা দিয়ে বিবৃতি দেয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

এরপরই আসন্ন এ সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গণমাধ্যমে পাঠানো সূচি অনুযায়ী ১৬ অক্টোবর বাংলাদেশে পা রাখার কথা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের।

জানা গেছে, ১৮, ১৯ ও ২০ অক্টোবর মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করবে প্রোটিয়ারা। বাংলাদেশের বিপক্ষে ২১-২৫ অক্টোবর খেলবে প্রথম টেস্ট।

২৬ অক্টোবর চট্টগ্রাম যাবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। ২৭ ও ২৮ অক্টোবর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করবে দুদল। এরপর ২৯ অক্টোবর-২ নভেম্বর হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। দুই ম্যাচের এ সিরিজ শেষে ৩ নভেম্বর দেশে ফিরে যাবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।

দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড :
টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, ম্যাথু ব্রিজকে, নান্দ্রে বার্গার, টনি ডি জর্জি, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, উইয়ান মুল্ডার, সেনুরান মুথুস্যামি, ড্যান পিটারসন, ড্যান পিট, কাগিসো রাবাদা, ট্রিস্টিয়ান স্টাবস, রায়ান রিকেলটন, কাইল ভেরেইনে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ