Search
Close this search box.
নেইমারের পর রোনাল্ডোরও বিশ্বকাপ শেষ

রোনাল্ডোর পর্তুগালকে বিদায় করে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ল মরক্কো

রোনাল্ডোর পর্তুগালকে বিদায় করে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ল মরক্কো

মিথুন আশরাফ – কাতার ফুটবল বিশ্বকাপে তৃতীয় কোয়ার্টার ফাইনালে রোনাল্ডোর পর্তুগালকে বিদায় করে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছে মরক্কো। ইউসেফ এন নেসিরি একমাত্র গোলে মরক্কো প্রথমবারের মত বিশ্বকাপের শেষ চারে খেলার কৃতিত্ব গড়েছে। ৪২ মিনিটে নাসিরি যে গোলটি করেন, এই এক গোলেই রোনাল্ডোদের বিশ্বকাপ থেকে বিদায় ঘন্টা বেজে যায়। আফ্রিকার একমাত্র দেশ হিসেবে মরক্কো এখনও বিশ্বকাপে টিকে আছে। আগেরদিন ব্রাজিল বিদায় নেয়ায় নেইমারের বিশ্বকাপ শেষ হয়। এবার রোনাল্ডোরও বিশ্বকাপ শেষ হয়ে গেছে।

 

রোনাল্ডোর পর্তুগালকে বিদায় করে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ল মরক্কো
গোল করার পর নাসেরি

 

রোনাল্ডোর পর্তুগালকে বিদায় করে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ল মরক্কো
মরক্কোর নেসেরির (বাঁয়ে) উল্লাস, বিদায় রোনাল্ডো

 

পর্তুগাল বল দখলে রাখে বেশিরভাগ সময়ই। কিন্তু ৪২তম মিনিটে এগিয়ে যায় মরক্কো। পর্তুগালের গোল হজম হয় গোলরক্ষক দিয়োগো কস্তার ভুলে। বাঁ দিক থেকে ইয়াহিয়া আত্তিয়াত আল্লাহর ক্রস পোস্ট ছেড়ে এগিয়ে এসে পাঞ্চ করার চেষ্টায় হাতই ছোঁয়াতে পারেননি তিনি। পর্তুগালের এক খেলোয়াড়ের ওপর লাফিয়ে হেডে ঠিকানা খুঁজে নেন এন-নেসিরি। মরক্কোর প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে তিন গোল করলেন সেভিয়ার ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড।

এরআগে বিশ্বকাপে ১৯৮৬ সালের বিশ্বকাপে শেষ ষোলতে খেলেছিল মরক্কো। সেটিই দলটির সেরা সাফল্য ছিল। এবার সব সাফল্যকে পেছনে ফেলে দিয়েছে মরক্কো। প্রথমবার কোয়ার্টার ফাইনালে উঠে সেমিফাইনালেও খেলা নিশ্চিত করে নিয়েছে।

মরক্কো কম নয়। তা আগেই বোঝা গেছে। আফ্রিকান দলটি আফ্রিকার ঝান্ডা ধরে রাখে। প্রথমবার কোয়ার্টার ফাইনালে উঠে ইতিহাস গড়ে মরক্কো। শেষ ষোলতে স্পেনের মতো দলকে নির্ধারিত মিনিটের পর অতিরিক্ত মিনিটেও গোল দিতে দেয়নি। টাইব্রেকারে গিয়ে হারিয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে। গ্রুপ পর্বেও দাপট দেখিয়েছে। গ্রুপ পর্বে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করার পর বেলজিয়ামকে ২-০ গোলে ও কানাডাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলতে খেলে মরক্কো। এবার পর্তুগালকেও হারিয়ে দিয়েছে। বিদায় করে দিয়েছে।

পর্তুগালকে এরআগেও বিশ্বকাপে হারিয়েছিল মরক্কো। প্রথমবার ১৯৮৬ সালে পর্তুগালকে ৩-১ গোলে হারায় মরক্কো। দ্বিতীয়বার ২০১৮ সালেও দুই দলের মধ্যকার লড়াই হয়। এবার ১-০ গোলে জিতে পর্তুগাল। বিশ্বকাপে দুই দলের লড়াই সমানে সমান হয়েছে। এবার জিতে এগিয়ে যায় মরক্কো। তাতে করে বিশ্বকাপের সেমিফাইনালে খেলাও নিশ্চিত করে নেয় মরক্কো। ইতিহাস গড়ে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ