Search
Close this search box.

রামপাল বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু

স্টাফ রিপোর্টার- দীর্ঘ এক মাস বন্ধ থাকার পর রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আবারও উৎপাদন শুরু হয়েছে। গতকাল বুধবার দিবাগত রাত ১২টার দিকে এই উৎপাদন শুরু হয়।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম এ তথ্য নিশ্চিত করেন।

চালু হওয়ার পর জাতীয় গ্রিডে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে কেন্দ্রটি। পর্যায়ক্রমে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে গত ১৭ ডিসেম্বর রাতে রামপালের প্রথম ইউনিট থেকে শুরু হয় জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ। পরে ২৭ দিনের মাথায় গত ১৪ জানুয়ারি কয়লা সংকটে বন্ধ হয়ে যায় রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন। তবে কয়লা আমদানি শুরু হওয়ায় অবশেষে সংকট কাটল।

বিআইএফপিসিএলের উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, ‘আমরা বন্ধ হওয়া প্রথম ইউনিট থেকে আবারও উৎপাদন শুরু করেছি। কয়লা আমদানিতে যে জটিলতা ছিল, তা এখন কিছুটা স্বাভাবিক হয়েছে। আশা করি এখন থেকে নিয়মিত উৎপাদন করা সম্ভব হবে।

আনোয়ারুল আজিম বলেন, আমাদের বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট প্রতিদিন চালিয়ে রাখতে ৫ হাজার টন কয়লার প্রয়োজন হয়। সেই অনুযায়ী ৩০ হাজার মেট্রিক টন কয়লা দিয়ে মাত্র ছয় দিন কেন্দ্রটির একটি ইউনিট চালানো যাবে। পরে ৫০ হাজার মেট্রিক টন কয়লা এলে তা দিয়ে কেন্দ্রটি আরও ১০ দিন চালানো যাবে। ইন্দোনেশিয়া থেকে একটি জাহাজ বিদ্যুৎকেন্দ্রটির জেটিতে ভিড়তে ৭ থেকে ১০ দিন সময় লাগে।

বাংলাদেশ-ভারতের যৌথ বিনিয়োগে বাগেরহাটের রামপালে নির্মিত হয়েছে এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার এ বিদ্যুৎকেন্দ্র। উৎপাদন শুরু হওয়া প্রথম ইউনিটের ক্ষমতা ৬৬০ মেগাওয়াট। আর এখনো বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রস্তুত হয়নি বাকি ৬৬০ মেগাওয়াট ক্ষমতার দ্বিতীয় ইউনিট।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ