Search
Close this search box.

নির্বাচন নিয়ে বিদেশিদের চাপ দেওয়ার অধিকার নাই: ইসি আলমগীর

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, বিদেশিরা আমাদের সঙ্গে দেখা করেছেন। তারা আমাদের ওপর কোনো চাপ দেননি। আর বিদেশিদের চাপ দেওয়ার অধিকারও নেই। তারা জানতে চেয়েছেন নির্বাচনকে সুষ্ঠু সুন্দরভাবে সম্পন্ন করতে আমরা কী ধরনের কার্যক্রম সম্পন্ন করেছি।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে জামালপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

জেলা রিটার্নিং কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও নির্বাচন সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন ইসি।

প্রার্থীদের নির্বাচনি আচরণবিধি ভঙের বিষয়ে তিনি বলেন, অনেকেই আচরণবিধি যে ভঙ্গ করছে তা জানেনই না। কারণ আইনটা আসলে সবাই পড়ে না। আমাদের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট দেখে শোকজ করেন। পরে প্রার্থী ক্ষমা চাইলে তা ক্ষমা করে দেওয়া হয়। পরবর্তীতে আবারও আচরণবিধি ভঙ্গ করলে তাকে আর্থিক শাস্তি দেওয়া হবে। অনেক নামকরা ব্যক্তিও এমন করেন। পরে ক্ষমা প্রার্থনা করেন। বারবার একই অপরাধ করলে আর ক্ষমা করা হবে না।

নির্বাচনকে সামনে রেখে অবরোধ ও হরতালের সহিংসতা নিয়ে এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের ইসি আলমগীর বলেন, কারা নির্বাচনের বিপক্ষে আইনশৃঙ্খলার অবনতি ঘটাচ্ছে বা হিংসাত্মক কার্যক্রম করছে সেটা আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেখবেন। যারা অন্যায় কাজ করবেন তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় তিনি আরও বলেন, অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচন করতে এবং ভোটাররা যাতে নির্বিঘ্নে স্বাধীনভাবে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন সেজন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে যা যা করা দরকার তা করা হবে। নির্বাচন সুষ্ঠু করতে কমিশনের সব প্রস্তুতি রয়েছে। সুষ্ঠু ও সুন্দর ভোট হলে দেশে ও বিদেশে নির্বাচন গ্রহণযোগ্য হবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ