Search
Close this search box.

পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাকে স্বাগত জানান বাইডেন

পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাকে স্বাগত জানান বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক – রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। সংস্থাটি পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে চলমান আগ্রাসনে যুদ্ধাপরাধের অভিযোগ আনে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনের বিরুদ্ধে আনা গ্রেফতারি পরোয়ানাকে স্বাগত জানিয়েছেন। এ নিয়ে বাইডেন বলেছেন, প্রেসিডেন্ট পুতিন স্পষ্টতই তা করেছেন (যুদ্ধাপরাধ)।

তিনি আরও বলেছেন, যখন এই আদালতও যুক্তরাষ্ট্রে কোনো প্রভাব রাখেনি তাই এ গ্রেপ্তারি পরোয়ানা জারি একটি শক্তিশালী পয়েন্ট। ইতোমধ্যে বাইডেনের প্রশাসন চলমান ইউক্রেন যুদ্ধে রাশিয়া যুদ্ধপরাধ করেছে তাতে দায়ী করতে দৃঢ় প্রতিজ্ঞ।
এর আগে বিবিসি জানায়, ইউক্রেন যুদ্ধে পুতিনের বিরুদ্ধে বেশ কয়েকটি বিষয়ে যুদ্ধাপরাদের অভিযোগ তুলেছে আইসিসি। এর মধ্যে রয়েছে বেআইনিভাবে ইউক্রেন থেকে শিশুদের রাশিয়ায় নির্বাসন। একই অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট দপ্তরের শিশু অধিকার বিষয়ক কমিশনার মারিয়া আলেক্সেভনা লোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

তবে পুতিনের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানাকে ‘আইনত মূল্যহীন’ বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, যেহেতু তারা নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত আইসিসির এখতিয়ার স্বীকার করে না, তাই এ আদেশের কোনো গুরুত্বই নেই।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ