Search
Close this search box.

গাজায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়লো

গাজা উপত্যকায় আরও দুই দিন মানবিক যুদ্ধবিরতি বাড়ানো হয়েছে। কাতারের পররাষ্ট্রমন্ত্রী মাজেদ আল-আনসারি সোমবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেন। এছাড়া বিষয়টি ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসও নিশ্চিত করেছে।

হামাস এক বিবৃতিতে বলছে, একই শর্ত অনুসরণ করে কাতার ও মিসরে মধ্যকার চুক্তির মাধ্যমে অস্থায়ী যুদ্ধবিরতি বাড়ানো হয়েছে।

এর আগে, হামাস চার দিনের যুদ্ধবিরতি চাইলেও ইসরাইল চাইছে প্রতিদিন সিদ্ধান্ত নিতে যে তা বাড়ানো হবে কিনা। শুক্রবার শুরু হওয়া বিরতিতে অন্তত ৩৯ জন পণবন্দীকে মুক্তি দিয়েছে হামাস। বিনিময়ে ইসরাইল ১১৭ জন ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) ভোরে নির্ধারিত শেষ হওয়ার আগে যুদ্ধবিরতি বাড়ানো হবে কিনা তা নিয়ে কৌতুহল ছিল বিশ্বজুড়ে।

গত রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, এই বিরতিটিকে আরও বাড়ানো আমাদের লক্ষ্য। যেন আমরা আরও বন্দী মুক্তি দেখতে পারি এবং গাজার প্রয়োজনে আরও বেশি মানবিক সহায়তা দিতে পারি। যতদিন বন্দীরা বেরিয়ে আসছে ততক্ষণ যুদ্ধবিরতি চলুক। এটা আমরা চাই।

গাজায় যুদ্ধবিরতি বর্ধিত করার বিষয়ে একমত হওয়ার কাছাকাছি মধ্যস্ততাকারী তিন দেশ মিসর, কাতার ও মার্কিন যুক্তরাষ্ট্রের আলোচকরা। তবে এখনও যুদ্ধবিরতি কতদিন বর্ধিত করা হবে এবং কোন কোন বন্দীদের মুক্তি দেওয়া হবে তা নিয়ে আলোচনা চলছে।

এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, প্রতিদিন আরও ১০ জন করে বন্দী মুক্তি পেলে যুদ্ধবিরতি বাড়ানো যেতে পারে।

ফিলিস্তিনি কর্মকর্তারা বলছেন, ৭ অক্টোবর থেকে শুধুমাত্র অধিকৃত পশ্চিম তীরে তিন হাজার ২০০ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে। সূত্র : আল জাজিরা

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ