Search
Close this search box.

বন্যাদুর্গত এলাকায় টেলিযোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপন করা হয়েছে : মোস্তাফা জব্বার

বন্যাদুর্গত এলাকায় টেলিযোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপন করা হয়েছে : মোস্তাফা জব্বার
দুই হাজার ২৬ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে

 

স্টাফ রিপোর্টার : ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বন‌্যাদুর্গত এলাকায় ক্ষতিগ্রস্ত ইন্টারনেট ও টেলিযোগাযোগ ব‌্যবস্থা বঙ্গবন্ধু স‌্যাটেলাইটের মাধ‌্যমে পুনঃস্থাপন করে জীবনধারা সচল রাখতে সক্ষম হয়েছি। ভিস‌্যাট হ‌াব স্থাপনের পাশাপাশি ইতোমধ‌্যে শতকরা ৯০ ভাগ মোবাইল টাওয়ার সচল করা হয়েছে। পানিতে তলিয়ে যাওয়া টেলিফোন একচেঞ্জসমূহ সচল করা হয়েছে।

সোমবার নেত্রকোনা জেলার খালিয়াজুরীতে বন‌্যার্তদের মাঝে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে প্রদত্ত ত্রাণসামগ্রী বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ডিজিটাল প্লাটফর্মে উপস্থিত থেকে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

টেলিযোগাযোগ সুবিধাবঞ্চিত হাওর, দ্বীপ ও দুর্গম পার্বত্য অঞ্চলে ডিজিটাল সংযোগ স্থাপনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন বিটিআরসি’র সামাজিক দায়বদ্ধতা তহবিল (এসওএফ) থেকে দুই হাজার ২৬ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সোমবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বন‌্যাদুর্গতদের মধ‌্যে ত্রাণ পৌঁছে দিতে স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন ও সেনাবাহিনীসহ সাধারণ মানুষের সম্মিলিত প্রচেষ্টার প্রশংসা করে বলেন, বানভাসি মানুষের জন‌্য ত্রাণ অব‌্যাহত থাকবে।

তিনি বলেন, চলতি বন‌্যায় অভাবনীয় চ‌্যালেঞ্জ ছিল। চ‌্যালেঞ্জসমূহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় অত‌্যন্ত সফলতার সাথে মোকাবেলা করা সম্ভব হয়েছে। বন‌্যাদুর্গত মানুষের দুর্ভোগ লাগবে এবং বন‌্যা পরবর্তী পুনর্বাসনে সম্ভাব‌্য সব কিছু করতে সরকার বদ্ধপরিকর।

মোস্তাফা জব্বার বলেন, এখানকার মানুষের লড়াই আমি জানি। আমিও লড়াই করেছি। এখানে একটা হাইস্কুল না থাকায় ৫৩ বছর আগে ২৫ কিলোমিটার দূরের স্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়ে পড়ালেখা করতে হয়েছিল। কিন্তু আজকের প্রজন্ম এখানে বিশ্ববিদ‌্যালয় কলেজ পর্যন্ত পেয়েছে।

তিনি বলেন, অকাল বন‌্যারোধে নদী, খাল ও বিল খননে ১৩৪৫ কোটি টাকার প্রকল্প সরকার গ্রহণ করেছে। সাব মার্জিবেল রাস্তার পরিবর্তে হাওরের মানুষের জন‌্য উড়াল সেতু নির্মাণের পরিকল্পনা সরকার গ্রহণ করেছে। ইতোমধ‌্যে মধ‌্যনগর থেকে তাহিরপুর পর্যন্ত ১২ কিলোমিটার উড়াল সেতু নির্মাণে প্রকল্প গ্রহণ করা হয়েছে। খালিয়াজুরীতে উড়াল সেতু দিয়ে সংযুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

হাওরাঞ্চলে উচ্চগতির ইন্টারনেট ও টেলিযোগাযোগ সংযোগ প্রদান করার লক্ষ‌্যে এসওএফ’র অর্থায়নে একাধিক প্রকল্প বাস্তবায়িত হয়েছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

নেত্রকোনার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিসের সভাপতিত্বে অনুষ্ঠানে খালিয়াজুরী উপজেলা চেয়ারম‌্যান রাব্বানী জব্বার, খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আতাউর রহমান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার এ এইচ এম আরিফুল ইসলাম, মেজর জিসানুল হায়দার, হুয়াওয়ে বাংলাদেশের বোর্ড মেম্বার লিও জেনসেন এবং স্থানীয় ইউপি চেয়ারম‌্যান আবু ইসহাক প্রমুখ বক্তৃতা করেন।

এদিকে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ৫০৪ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে টেলিযোগাযোগ সুবিধাবঞ্চিত এলাকাগুলোতে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের অধীন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মাধ্যমে দ্বীপ এলাকায় নেটওয়ার্ক স্থাপনে ৪৪ কোটি ৪৪ লাখ টাকা, টেলিটকের মাধ্যমে ৩৮০ কোটি টাকা ব্যয়ে হাওর ও দ্বীপাঞ্চলে ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপন, টেলিটকের মাধ্যমে হাওর-বাওরের দ্বিতীয় স্তরের প্রকল্প সম্প্রসারণ, বিটিসিএল-এর মাধ্যমে ৪৫০ কোটি টাকা ব্যয়ে হাওর-বাওর ও  প্রত্যন্ত এলাকায় ব্রডব্যান্ড ওয়াইফাই সম্প্রসারণে প্রকল্প বাস্তবায়ন করছে। এ ছাড়া বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি বাংলাদেশের প্রত্যন্ত, দুর্গম ও উপকূলীয় এলাকায় বিভিন্ন জনপদ ও স্থাপনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মাধ্যমে  সংযোগ স্থাপনে ৪৪ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে এবং সুবিধাবঞ্চিত প্রত্যন্ত অঞ্চলের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ডিজিটালকরণে ৮৩ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়ন করছে। এ ছাড়া উপকূলীয় পার্বত্য ও অন্যান্য দুর্গম এলাকায় টেলিটকের মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণে ৫২০ কোটি টাকা ব্যয়ে আরও একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থে বাস্তবায়িত এসব প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতিবিষয়ক সামাজিক দায়বদ্ধতা তহবিলের কাউন্সিলের সভা গতকাল বাংলাদেশ সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সামাজিক দায়বদ্ধতা তহবিল কাউন্সিলের সভাপতি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ১৬তম এ সভায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এ এন এম জিয়াউল আলম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, বিএসসিএল-এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহজাহান মাহমুদ. অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) সেক্রেটারি জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) এস এম ফরহাদ, বিটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক এবং সংশ্লিষ্ট প্রকল্পগুলোর পরিচালকেরা উপস্থিত ছিলেন। এ সময় সামাজিক দায়বদ্ধতা তহবিল কাউন্সিলের সদস্য সচিব বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার নাসিম পারভেজ-এর সঞ্চালনায় প্রকল্প পরিচালকেরা নিজ নিজ প্রকল্পের অগ্রগতি অবহিত করেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ