Search
Close this search box.

এসএসসি পরীক্ষা আগস্টে হতে পারে

জাতীয় শোক দিবস ১৫ আগস্টের আগে এসএসসি পরীক্ষা শুরুর কোনো সম্ভাবনা নেই

স্টাফ রিপোর্টার : চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা আগামী আগস্টে শুরু হতে পারে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ড ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান অধ্যাপক তপন কুমার সরকার। রোববার আন্তঃশিক্ষা বোর্ডের বৈঠক শেষে এ কথা বলেন তিনি। পরীক্ষা ঈদুল আযহার পর জুলাইয়ের মাঝামাঝি অথবা শেষে শুরু হতে পারে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু সারাদেশে বন্যা পরিস্থিতি এখনও স্বাভাবিক না হওয়ায় তাও পিছিয়ে গেছে।

অধ্যাপক তপন কুমারা সরকার বলেন, আজকে আন্ত শিক্ষা বোর্ডের একটি বৈঠক ছিল। ওই বৈঠকে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন তার আওতাধীন অঞ্চলে অর্ধেকের বেশি এসএসসি পরীক্ষার কেন্দ্র এখনো বন্যার আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। এগুলো ঠিকঠাক করে পুনরায় শিক্ষা উপযোগী করতে সময় লাগবে। এ কারণে এ বছরের এসএসসি পরীক্ষা জুলাইয়ে নেওয়া সম্ভব হবে না।

কবে নাগাদ শুরু হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা আগস্টে পরীক্ষা শুরুর সর্বোচ্চ চেষ্টা করছে। এসএসসি পরীক্ষা আবার পেছানোয় এইচএসসি পরীক্ষাও পেছানোর সম্ভাবনা আছে।

অধ্যাপক তপন কুমারা সরকার বলেন, সিলেটের অর্ধেকেরও বেশি কেন্দ্র এখন আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার হচ্ছে। এগুলো সংস্কার করে পুনরায় পরীক্ষার উপযোগী করতে সময় লাগবে। তাই ‍জুলাই মাসে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। আগস্ট মাসে পরীক্ষা শুরু হবে।

আগস্টের কত তারিখ পরীক্ষা শুরু হতে পারে, জানতে চাইলে তপন কুমার সরকার বলেন, আমরা ঈদের পর বিষয়টি নিয়ে আলোচনায় বসব। তাই এখনই কোনো নির্দিষ্ট তারিখ আমরা বলতে চাই না, তবে ঈদের পর এসএসসি ও সমমান পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে।

চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরুর কথা ছিল গত ১৯ জুন, কিন্তু দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় স্থগিত করা হয় এ পরীক্ষা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ