Search
Close this search box.

এসএসসি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর

এসএসসি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর

স্টাফ রিপোর্টার : বন্যার জন্য স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর। আজ রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে পরীক্ষা শুরুর এ তারিখ ঘোষণা করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

পরীক্ষা গত ১৯ জুন শুরু হয়ে জুলাইয়ের প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট-সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় ভয়াবহ বন্যার কারণে পরীক্ষা স্থগিত হয়ে যায়। পরীক্ষা শুরুর দুই দিন আগে তা স্থগিত করা হয়। এতে এসএসসি ও সমমানের প্রায় ২০ লাখ ২২ হাজার পরীক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়ে। এ অবস্থায় পরীক্ষা শুরুর নতুন তারিখ ঘোষণা করা হলো।

শনিবারই জানা গিয়েছিল, জাতীয় শোক দিবস ১৫ আগস্টের আগে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কোনো সম্ভাবনা নেই। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা এখন ১৫ আগস্টের পর যে কোন দিন শুরু হতে পারে বলে জানা যায়। এই পরীক্ষা নিয়ে আজ রোববার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি, তাও আগে থেকেই জানা হয়ে যায়। এই সংবাদ সম্মেলেই পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা করা হতে পারে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। এই দিনটির পরই পরীক্ষা শুরু হবে। তারিখ ঘোষনাও হলো। তবে তা ১৫ সেপ্টেম্বর শুরু করার তারিখ দেওয়া হয়েছে। রুটিন দ্রুতই জানিয়ে দেওয়া হবে।

এক সপ্তাহের মধ্যে ক্ষতিগ্রস্ত এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের হাতে বইও তুলে দেওয়া হবে বলে জানা যায়। এসএসসি ও দাখিলের মোট ১১ হাজার ২৬৮ পরীক্ষার্থীর পাঠ্যবই ক্ষতিগ্রস্ত হয়েছে। নতুন বই দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীদের হাতে বই দেওয়ার পর কমপক্ষে দুই সপ্তাহ সময় দিয়ে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

চট্টগ্রাম, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় বেশ কিছুসংখ্যক বাড়তি বই রয়েছে। সেগুলোই ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে। এর মধ্যে চট্টগ্রাম অঞ্চলের বই যাচ্ছে সুনামগঞ্জে। আর কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বই দেওয়া হচ্ছে সিলেটে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের কাছে। পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহৃত হওয়া কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। শিক্ষার্থীরা এখনো বাড়ি ফিরতে পারেনি। সময় দিয়ে তাই পরীক্ষা শুরুর ভাবনা করা হচ্ছে। সেই ভাবনা থেকেই প্রায় দুই মাস হাতে সময় দিয়ে ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ