Search
Close this search box.

২০তম সংসদ অধিবেশন বসছে আজ

২০তম সংসদ অধিবেশন বসছে আজ

স্টাফ রিপোর্টার – একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশন বসছে আজ। বিকেল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। অধিবেশন শুরু আগে বিকাল ৩টায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের সময়সীমা চূড়ান্ত হবে।

জানা গেছে, বিগত অধিবেশনগুলোর মতো এবারের অধিবেশন সংক্ষিপ্ত আকারে হবে। একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করার বাধ্যবাধকতা রয়েছে। সংসদের ১৯তম অধিবেশন শেষ হয় গত ১ সেপ্টেম্বর।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংক্ষিপ্ত অধিবেশন হলেও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল রয়েছে। তারমধ্যে অন্যতম গণমাধ্যমকর্মী (চাকরি শর্তাবলি) বিল-২০২২। বিলটি নোটিশ আকারে সংসদে দেওয়া হয় ২০২২ সালের ১৩ ফেব্রুয়ারি। এরপর সংসদে উত্থাপন হয় ২৮ ফেব্রুয়ারি। বিলটি উত্থাপনের পর তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করেন।

এদিকে একাদশ জাতীয় সংসদের ২০তম (২০২২ সালের ৫ম) অধিবেশন নির্বিঘ্নে চলা নিশ্চিতকরণকল্পে শেরেবাংলা নগরস্থ জাতীয় সংসদ ভবন ও পার্শ্ববর্তী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা করার প্রয়োজন কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম (বার) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

নিষেধাজ্ঞায় ২৯ অক্টোবর রাত ১২.০০ টা থেকে সকল প্রকার অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং যে কোন প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে যেসব এলাকায় নিষেধাজ্ঞা বহাল থাকার কথা বলা হয়েছে সেগুলো হলো- ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং হতে পুরাতন বিমান বন্দর হয়ে বাংলামটর ক্রসিং পর্যন্ত, বাংলামটর লিংক রোডের পশ্চিম প্রান্ত হতে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত হতে গ্রীন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় হতে ধানমন্ডি-১৬ (পুরাতন-২৭) নং সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণির সংযোগস্থল হতে পুরাতন ৯ম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণীর পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত হতে মানিক মিয়া এভিনিউ এর পশ্চিম প্রান্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে অবস্থিত সমুদয় রাস্তা ও গলিপথ। একাদশ জাতীয় সংসদের ২০তশ অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ