Search
Close this search box.

চোকি নিয়ে অস্থায়ী দোকান বসালেন বঙ্গবাজার ব্যবসায়ীরা

চৌকি নিয়ে অস্থায়ী দোকান বসালেন বঙ্গবাজার ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার – বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা ফুলবাড়িয়া রোডে অস্থায়ী দোকান বসিয়ে ব্যবসা শুরু করেছেন। শতাধিক ব্যবসায়ী প্লাস্টিকের বস্তা, চোকি কিংবা টুল বিছিয়ে পোশাক বিক্রি করছেন। নগর ভবন থেকে ফায়ার সার্ভিস দপ্তর পর্যন্ত রাস্তার উভয় পাশে বসেছেন তারা। শনিবার সকাল থেকে ফায়ার সার্ভিস সদর দপ্তরের বিপরীত পাশের রোডের উভয় পাশে বসেছেন ব্যবসায়ীরা।

এর আগে, গত মঙ্গলবার অগ্নিকাণ্ডে বঙ্গবাজার লাগোয়া ৫টি মার্কেট পুরোপুরি পুড়ে গেছে। আগুনে ৫ হাজারের বেশি দোকানপাট পুড়ে গেছে। ঐ আগুনের রেশ কাটতে না কাটতে আবারো বঙ্গ বাজারের পশ্চিম পাশের মার্কেটে আগুন লাগলো। তাৎক্ষণিভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। দীর্ঘ ৭৫ ঘণ্টা পর বঙ্গবাজার আগুন সম্পূর্ণ নির্বাপণ করে ফায়ার সার্ভিস। ততক্ষণে ব্যবসায়ীদের সব পুড়ে ছাই হয়ে যায়। ব্যসায়ীদের দাবি- আগুনে তাদের প্রায় ২ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিসের প্রায় ৫০টি ইউনিট, সেনা, নৌ, বিমান বাহিনী ও বিজিবির প্রচেষ্টায় ছয় ঘণ্টার বেশি সময় পর দুপুরের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। স্মরণকালের ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে গেছে পুরো বঙ্গবাজারের কয়েক হাজার দোকান। এ ছাড়া আগুন পুলিশ হেডকোয়ার্টারেও ছড়িয়ে পড়ে। সেখানে পুলিশ ব্যারাকেও আগুন লেগে একটি ভবনের দুই ফ্লোর পুড়ে গেছে।

বঙ্গবাজারে এখনো পুরোপুরি সরানো সম্ভব হয়নি ধ্বংসস্তুপ। উদ্ধারকর্মীরা এখনো উদ্ধারকাজ পরিচালনা করছেন। শনিবার অস্থায়ীভাবে মার্কেট চালুর কথা থাকলেও খুলে দেওয়া হয়নি জায়গাটি। ফলে বাধ্য হয়ে ফুটপাতে দোকান নিয়ে বসেছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।

চৌকি নিয়ে বসা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী মো. সাইফুলের বঙ্গবাজারে শিহাব গার্মেন্টস নামের দোকান ছিল। তিনি বলেন, অন্য গোডাউনে যা মাল ছিল, তা নিয়েই এখানে বসেছি। পেট চালানোর জন্য এখানে বসেছি। না বসলে আমাদের সংসার কেমনে চলব।

বঙ্গবাজার মালিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জানান, ক্ষতিগ্রস্ত দোকান মালিক ও ব্যবসায়ীদের তালিকাভুক্তির উদ্যোগ নেয়া হয়েছে। তবে সর্বস্ব হারানো ক্ষতিগ্রস্তরা এখনো রয়েছেন আশঙ্কায়। আগুনে পোড়া মালামাল প্রণদনাস্বরূপ ৪০ লাখ টাকায় কিনে নেয় সিটি কর্পোরেশন। যে টাকা বণ্টন করা হবে ক্ষতিগ্রস্তদের মাঝে।

এরআগে বঙ্গবাজার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কিছুটা হলেও ক্ষতি পুষিয়ে নিতে ঈদের আগে অস্থায়ীভাবে ব্যবসা করার সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সালমান এফ রহমান বলেছিলেন, যত দ্রুত সম্ভব এই পোড়াস্তূপ পরিষ্কার করে তাদের বসার ব্যবস্থা করে দেওয়া হবে। এই জায়গা পরিষ্কার করে দিলে ব্যবসায়ীরা অস্থায়ীভাবে বসেও যদি ঈদের আগে কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে পারেন, সেটিই ভালো। পুরোটা তো রিকভার করা যাবে না। কিছুটা যদি রিকভার করা যায়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ