Search
Close this search box.

সরকারি পর্যায়ে নীরব থাকার সময় শেষ: উপদেষ্টা রিজওয়ানা হাসান

স্টাফ রিপোর্টার: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, সময়টা শেষ হয়ে গেছে, সরকারি পর্যায়ে যদি কোনো নীরবতা থেকে থাকত, নিষ্ক্রিয়তা থেকে থাকত, সে দিনটা শেষ হয়ে গেছে। নদীর পানি কেবলমাত্র রাজনীতি নয়, এটি কূটনীতি ও অর্থনীতি। বন্যার ক্ষয়ক্ষতির পরিমাণ ভারত ও আন্তর্জাতিক সম্প্রদায়কে জানাতে হবে।

রোববার (২২ সেপ্টেম্বর) ফেনীর পরশুরামে নিজকালীকাপুর এলাকায় মুহুরী নদীর বাঁধে ভাঙ্গনকৃত এলাকা পরিদর্শন করেন তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, দেশের ৮টি অভিন্ন নদী। উজানের দেশ ভারত ও ভাটির দেশ বাংলাদেশ। ৫৪টি নদীর এখনো কোনো চুক্তি হয়নি। প্রতি বছরই বন্যায় আমাদের দেশের মানুষ ক্ষতিগ্রস্ত হয়ে আসছে। তাই আন্তর্জাতিক অঙ্গনে দুই দেশেরই আর কিছু না হোক মানবিক কারণে পানি ব্যবস্থাপনা ও দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে এক জায়গায় বসতে হবে। এ বিষয়ে আমাদের দেশে রূপরেখা নিয়ে উচ্চ আলোচনা চলছে।

পানিসম্পদ উপদেষ্টা বলেন, দুঃখের বিষয় হলো তিস্তা চুক্তিতে ভারত এখনে স্বাক্ষর করেননি। চুক্তি পরে হলেও পানি নিয়ে ভাগাভাগি প্রতিবেশী রাষ্ট্র অস্বীকার করবে না। সরকারের চশমা নয় জনগণের চশমা দিয়ে দীর্ঘদিনের সমস্যা নিরসনে আমরা মাঠ পর্যায়ে কাজ করছি। মানুষের কথা শুনতে পরিদর্শনে এসেছি। আমাদের কথাগুলো আন্তর্জাতিক কনভেনশনে তুলে ধরা সহজ হবে। আগামীতে জাতিসংঘে বিষয়গুলো পৌঁছে দেয়া হবে।

এ সময় ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার মো. হাবিবুর রহমানসহ সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ