Search
Close this search box.

সর্বোচ্চ রান করায় ইংল্যান্ডেরই জয়জয়কার

সর্বোচ্চ রান করায় ইংল্যান্ডেরই জয়জয়কার

স্পোর্টস রিপোর্টার : ক্রিকেট বিশ্বকাপ, ২০১৫। বাংলাদেশের কাছে ধরাশায়ী হয়ে বিদায় নিল ইংল্যান্ড। এরপর যে বদলে গেল ইংলিশরা, ২০১৯ সালের বিশ্বকাপ জিতে নিল। শুধু তাই নয়, ওয়ানডেতে দলীয় সর্বোচ্চ রান করায় একের পর এক রেকর্ড গড়েই চলেছে। সর্বোচ্চ রান করায় ইংল্যান্ডেরই এখন জয়জয়কার। ৪৯৮ রান করে সর্বোচ্চ রানের রেকর্ডটি তো এখন ইংল্যান্ডের হয়েছেই। এরআগেও ৪৮১ ও ৪৪৪ রান করে সেরার আসনেই ছিল ইংল্যান্ড। সেরার টানা তিনটি আসনই ইংল্যান্ডের।

ইংল্যান্ড বারবার নিজেদের রেকর্ডই ভেঙ্গে ফেলছে। এবার নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে প্রথমে ব্যাট করা ইংল্যান্ড ৪ উইকেট হারিয়ে ৪৯৮ রান তোলে। এই সংগ্রহ গড়তে তারা ভেঙেছে নিজেদেরই আগের বিশ্বরেকর্ড।

ইংল্যান্ড ২০১৬ সালের আগ পর্যন্ত ওয়ানডেতে কখনোই ৪০০ রানের সংগ্রহ পায়নি। সেই দলটিই কিনা কাল ৪৯৮ রানের বিশ্বরেকর্ড গড়ে পঞ্চাশ ওভারের ম্যাচে ৪০০ বা তার বেশি রান তুলেছে ৫বার ! এছাড়া ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডেতে ৩৫০ বা তার বেশি দলীয় সংগ্রহ করেছে অন্তত ১০বার।

আমসটেলভিনের ভিআরএ গ্রাউন্ডে ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরি হাঁকান তিন ব্যাটার। ওপেনার ফিল সল্ট ১২২, ডেভিড মালান ১২৫ ও জস বাটলার অপরাজিত ১৬২ রান করেন। সল্ট ৯৩ বল খেলে ১৪টি চার ও ৩টি ছক্কা মারেন। মালানের ১০৯ বলের ইনিংসে ৯টি চার ও ৩টি ছক্কা ছিল।

ডাচ বোলারদের নিয়ে ছেলেখেলা করেছেন বাটলার ও লিয়াম লিভিংস্টোন। চার নম্বরে নেমে ২৩১ দশমিক ৪২ স্ট্রাইক রেটে ৭০ বল খেলে ৭টি চার ও ১৪টি ছক্কা মারেন সর্বশেষ আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক বাটলার। ছয় নম্বরে নামা লিভিংস্টোন মাত্র ২২ বলে ৬টি করে চার-ছক্কায় অপরাজিত ৬৬ রান করেন। তার স্ট্রাইক রেট ছিল ৩শ।

এরআগে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে যথাক্রমে ৪৮১ ও ৪৪৪ রান করে ইংল্যান্ড। ২০১৬ সালের ৩০ আগস্ট ঘরের মাঠ নটিংহ্যামে পাকিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড তুলেছিল ৩ উইকেটে ৪৪৪ রান। সেবার বিশ্বরেকর্ড গড়তে ইংলিশরা ভেঙেছিল ২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪৩ রান করা শ্রীলঙ্কার রেকর্ড। দুবছর পর ২০১৮ সালের ১৯ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই নটিংহ্যামেই নিজেদের রেকর্ড ভেঙে ফের বিশ্বরেকর্ড গড়ে ইংল্যান্ড। সেবার প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ৪৮১ রান করে দলটি।

অথচ দেশে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের মাঝে আয়োজিত গতকালের ম্যাচে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ডসের বিপক্ষে পূর্ণ শক্তির দল পাঠায়নি ইংল্যান্ড। এদিন লিস্ট ‘এ’ ক্রিকেটেও সর্বোচ্চ রানের রেকর্ডটি নতুন করে লিখিয়েছে ইংল্যান্ড। এতদিন রেকর্ডটি ছিল ইংলিশ কাউন্টি ক্লাব সারের, ২০০৭ সালে গ্লস্টারশায়ারের বিপক্ষে ৪৯৬ করেছিল ক্লাবটি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ