Search
Close this search box.

টি২০তে সিরিজ হার ঠেকাতে পারবে বাংলাদেশ?

টি২০তে সিরিজ হার ঠেকাতে পারবে বাংলাদেশ?

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্টে সিরিজ হার হয়েছে বাংলাদেশের। দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে সাকিববাহিনী। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি২০ সিরিজে হার ঠেকাতে পারবে রিয়াদবাহিনী? যদিও খেলা হওয়া নিয়েই আছে শঙ্কা। যে আভাস মিলছে, তাতে বৃষ্টিতে এ ম্যাচটিও পরিত্যক্ত হয়ে যেতে পারে।

গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে আজ রাত ১১ টা ৩০ মিনিটে তিন ম্যাচের টি২০ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটিতে লড়াই করবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচটিতে বাংলাদেশ জিতলে সিরিজ ১-১ ড্র হবে। আর যদি ওয়েস্ট ইন্ডিজ জিতে, তাহলে ০-২ ব্যবধানে সিরিজ হার হয়ে যাবে বাংলাদেশের। প্রথম টি২০ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়ে যাওয়ার পর দ্বিতীয় টি২০ ম্যাচে ৩৫ রানে হারে বাংলাদেশ। সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়ে। এখন তৃতীয় ও শেষ টি২০তে যদি না জেতা যায়, তাহলে সিরিজ হার হয়ে যাবে। তাতে করে টেস্টের পর টি২০ সিরিজও হার হবে বাংলাদেশের।

বাংলাদেশ এরআগে ১২৪ টি টি২০ ম্যাচ খেলে। ৮০টি ম্যাচে হারে। ৪৪টি ম্যাচে জিতে। এরমধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩টি টি২০ খেলে ৫টি টি২০ ম্যাচ জিতে। হারে ৮টি ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এখনও কোন টি২০ ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। তিনটি টি২০ ম্যাচ খেলে সবকটিতেই হারে। আরও দুটি ম্যাচ খেলা হয়েছে। কিন্তু ম্যাচের কোন রেজাল্ট হয়নি। বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে।

অবশ্য খেলা হবে গায়ানায়। এখানে বাংলাদেশের অবস্থা খুবই ভালো। যদিও কখনোই এখানে টি২০ ম্যাচ খেলা হয়নি। তিনটি ওয়ানডে খেলা হয়েছে। দুটিতেই জিতেছে বাংলাদেশ। ২০০৭ সালে এ স্টেডিয়ামে প্রথমবার খেলতে নেমেই জিতেছে বাংলাদেশ। বিশ^কাপের মতো আসরে দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলকে হারিয়ে দিয়েছে। ঐতিহাসিক জয় পেয়েছে। বিশ্বকাপের সুপার এইটে উঠে প্রথমবার জয় পেয়েছে বাংলাদেশ। এরপর ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ওয়ানডে খেলে প্রথমটিতেই জিতেছে। দ্বিতীয়টিতে হেরেছে। যেহেতু গায়ানায় খেলা, বাংলাদেশের জয় আবারও মিলতে পারে। সেই আশা নিয়েই খেলতে নামবে রিয়াদবাহিনী।

মাহমুদুল্লাহ রিয়াদ বলেছেন, ‘আমরা সব সময়ই ম্যাচ জয়ের জন্য মনোনিবেশ করি। তবে টি২০তে জিততে হলে আমাদের মতো একটি দলকে, ইউনিট হিসেবেই খেলা উচিত। সবার নিজ-নিজ জায়গা থেকে অবদান রাখতে হবে। যা বুঝলাম, দল হিসেবে খেলাই আমাদের বড় শক্তি। আমরা যদি তা না করতে পারি, তাহলে আমাদের পক্ষে ম্যাচ জয় সম্ভব নয়।’

তিনি আরও বলেন, ‘আপনি যদি আমাদের পেছনের দিকে তাকালে দেখবেন,  আমাদের শুরুটা ভালো হলে আমরা ভালো করি এবং ভালো শুরু করতে হলে, সকলেরই ন্যূনতম অবদান থাকা উচিত। আমি বলছি না, আমরা জয়ের পথে ফিরতে পারব না, তবে ভালো শুরু করলে, আমাদের আত্মবিশ্বাস বাড়বে।’

 

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ