Search
Close this search box.

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের পরই বেশি টেস্ট খেলবে বাংলাদেশ

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের পরই বেশি টেস্ট খেলবে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটে দলগুলোর ভবিষ্যত সফরসূচী ২০২৩ সাল পর্যন্ত নির্ধারণ করা আছে। এরপর ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ভবিষ্যত সূচীও করে রেখেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। সেই সূচীতে বাংলাদেশ ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫১ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। শুধু তাই নয়, এ সময়ে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের পরই বেশি টেস্ট খেলবে বাংলাদেশ। সাথে প্রায় দুই যুগ পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ।

ভবিষ্যত সূচীতে দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ হবে। ইংল্যান্ড সর্বোচ্চ ৪২টি, অস্ট্রেলিয়া একটি কম ৪১টি ও ভারত ৩৮টি টেস্ট খেলবে। এরপরই বাংলাদেশ খেলবে ৩৪টি টেস্ট। ক্রিকেট ভিত্তিক নিউজ পোর্টাল ক্রিকইনফো এমন খবর জানিয়েছে।

আগামী বছর ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত এফটিপিতে ছয়টি সিরিজ খেলবে টাইগাররা। ঘরের মাঠে তিনটি, বিদেশের মাটিতে তিনটি। ঘরের মাঠে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার বিপক্ষে। আর বিদেশের মাটিতে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।
এরপর ২০২৫ থেকে ২০২৭ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপেও ছয়টি সিরিজ খেলবে বাংলাদেশ। সেখানে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। আর অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা সফর করবেন টাইগাররা। ২০০৩ সালের পর অস্ট্রেলিয়া সফর করবে বাংলাদেশ।

২০২৩ থেকে ২০২৭ সালের ভবিষ্যত সূচীতে সর্বোচ্চ ৫৯টি ওয়ানডে খেলবে বাংলাদেশ। বাংলাদেশ ছাড়া একমাত্র শ্রীলংকাই (৫৮) ৫০টির বেশি ওয়ানডে ম্যাচ খেলবে। এছাড়া টি-টোয়েন্টি খেলবে ৫১টি। তিন ফরমেট মিলিয়ে বাংলাদেশ ১৪৪টি ম্যাচ খেলবে। যা দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ ১৪৬টি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ