Search
Close this search box.

দ্বিতীয় ওয়ানডেতেও আজ ক্যাচ ছাড়ার খেসারত দেবে বাংলাদেশ?

সিরিজ জেতা উচিত ছিল, সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি : তামিম ইকবাল

মিথুন আশরাফ : প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ উইকেটে হেরেছে বাংলাদেশ। ৩০৩ রান করেও সিকান্দার রাজা ও ইনোসেন্ট কাইয়ার জোড়া সেঞ্চুরিতে জিততে পারেনি। জয় মিলেনি আসলে একের পর এক ক্যাচ ছাড়ায়। ক্যাচ ছাড়ার খেসারত দিয়েছে বাংলাদেশ। টানা ১৯ ম্যাচ পর, ৯ বছর পর ওয়ানডেতে জিম্বাবুয়ের কাছে হারে বাংলাদেশ। আজ দুই দলের মধ্যকার দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। হারারে স্পোর্টস ক্লাবে বাংলাদেশ সময় সোয়া ১ টায় ম্যাচটি শুরু হবে। এই ম্যাচেও কী ক্যাচ ছাড়ার খেসারত দেবে বাংলাদেশ?

প্রথম ওয়ানডে হারায় ০-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আজ দ্বিতীয় ওয়ানডে হারলেই সিরিজ হার হয়ে যাবে বাংলাদেশের। জিতলে সিরিজে আসবে ১-১ সমতা। তখন ১০ আগস্ট তৃতীয় ও শেষ ওয়ানডে সিরিজ নির্ধারণী ম্যাচে পরিণত হবে। কিন্তু প্রথম ওয়ানডেতে ৩০৩ রান করার পরও ক্যাচ ছাড়ার ব্যর্থতায় যেভাবে ম্যাচ বের করে নিয়েছে জিম্বাবুয়ে, তাতে কী দ্বিতীয় ওয়ানডে জেতা যাবে?
আবার ম্যাচটিতে খেলতে পারবেন না লিটন কুমার দাস। তিনি ইনজুরিতে পড়ে সিরিজ থেকেই ছিটকে গেছেন। প্রথম ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি ৮১ রান করেছিলেন লিটনই। শরিফুল ইসলামও চোটে পড়ে আছেন। তিনিও হয়তো খেলতে পারবেন না। লিটনকে ছাড়া ব্যাটিং দুর্বল হয়ে যাচ্ছে বাংলাদেশের।

ক্যাচ মিস নিয়ে হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। দ্বিতীয় ওয়ানডের আগে শুধরে নেওয়ার কথাই বলেছেন। কিন্তু ফিল্ডাররা কী তা এত দ্রুত শুধরে নিতে পারবেন? তামিম বলেছেন, ‘প্রতিদিন আমি ক্যাচিংয়ের কথা বলি। কোনো না কোনো দিন তো এটা আমাদের হারের কারণ হতো। এটাই হয়তো সেই দিন ছিল। কারণ, টি-টোয়েন্টিতে আমরা অনেকবার ক্যাচ ফেলেছি। কিন্তু ম্যাচ জিতে গিয়েছি। কিন্তু যখন এমন ভালো উইকেটে আপনি ৪টা ক্যাচ ফেলবেন, তাহলে আপনি বেশি ম্যাচ জিতবেন না। এখন মনে হচ্ছে। এটা নিয়ে আমাদের ভাবতে হবে পরের ম্যাচের আগে।’

শুধু ক্যাচিং নয়, তামিম হতাশ পুরো ফিল্ডিং নিয়েই, ‘অনেক সহজ রান দিয়েছি। এই মাঠে ২ রান হবে। কারণ, এক পাশটা বিশাল। এটা নিয়ে আমি ভাবছি না। কিন্তু সহজগুলো, যেগুলো সহজেই ডট বল হতে পারত, সেগুলো থামাতে পারলে আমরা আরও চাপ সৃষ্টি করতে পারতাম। এগুলো অবশ্যই কষ্ট দেয়।’ সাথে যোগ করেন, ‘বার্তাটা একই থাকবে যা আমি প্রথম ম্যাচে দিয়েছি। ভালোভাবে ফিরে আসার সামর্থ্য আমাদের আছে। যে ভুলগুলো করেছি সেগুলো আমরাও জানি, আপনারা দেখেছেন, পুরো দেশবাসী দেখেছে। এখন এসব শুধরে ভালোভাবে কামব্যাক করবো বলে আশা করছি।’

বাংলাদেশকে ২০১৪ সাল থেকে কখনোই ওয়ানডে সিরিজে হারাতে পারেনি জিম্বাবুয়ে। বাংলাদেশের কাছে টানা পাঁচ ওয়ানডে সিরিজ হেরেছে জিম্বাবুয়ে। সবকটি সিরিজে হোয়াইটওয়াশও হয়েছে। ওয়ানডেতে বাংলাদেশ শক্তিশালী দলও। কিন্তু ক্যাচ মিস আর ফিল্ডিং মিস এতটাই বেগ দিয়েছে, প্রথম ওয়ানডে হেরেছে বাংলাদেশ। আজও যদি হার হয়, তাহলে ৮ বছর পর জিম্বাবুয়ের কাছে সিরিজ হার হয়ে যাবে বাংলাদেশের।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ