Search
Close this search box.

রোনাল্ডোর পর্তুগাল-মরক্কো ও এমবাপ্পের ফ্রান্স-ইংল্যান্ড কোয়ার্টার ফাইনাল লড়াই আজ

রোনাল্ডোর পর্তুগাল-মরক্কো ও এমবাপ্পের ফ্রান্স-ইংল্যান্ড কোয়ার্টার ফাইনাল লড়াই আজ

স্পোর্টস ডেস্ক – কাতার ফুটবল বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল পর্ব শেষ হচ্ছে আজ। কোয়ার্টার ফাইনালের শেষ দুটি ম্যাচ হবে। বাংলাদেশ সময় রাত ৯ টায় রোনাল্ডোর পর্তুগাল ও মরক্কো লড়াই করবে। আর রাত ১ টায় ইংল্যান্ডের বিপক্ষে খেলবে কিলিয়ান এমবাপের ফ্রান্স। দুটি ম্যাচে যে দুটি দল জিতবে, তারাই উঠে যাবে সেমিফাইনালে। যে দুই দল আজ সেমিফাইনালে উঠবে, তারাই আবার পরস্পরের বিপক্ষে ১৪ ডিসেম্বর শেষ চারে লড়াই করবে।

এখন বর্তমান ফুটবল বিশে^ যে ফুটবলাররা তারকাখ্যাতিতে মাতছেন তাদের মধ্যে আর্জেন্টিনার লিওনেল মেসি, পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ব্রাজিলের নেইমার ও ফ্রান্সের কিলিয়ান এমবাপে হচ্ছেন অন্যতম। এ ফুটবলারদের মধ্যে সবচেয়ে ভাগ্যবান হচ্ছেন এমবাপে। প্রথমবার বিশ^কাপ খেলতে নেমেই শিরোপা জিতেছেন। ২০১৮ সালের বিশ্বকাপে সেই শিরোপা উচিয়ে ধরার সৌভাগ্যও হয়েছে। এবারও যেভাবে এগিয়ে চলেছে ফ্রান্স, তাতে শিরোপা ঘরে তুলে নিতেও পারে। তবে এজন্য আরও তিনটি বাঁধা অতিক্রম করতে হবে। আজ বড় বাঁধা সামনে।

প্রতিপক্ষ ইংল্যান্ড। যে দলটি কিনা এবার বিশ্বকাপে উড়ছে। শেষ ষোলতে সেনেগালকে তো উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। হ্যারি কেনের দল ইংল্যান্ড ৩-০ গোলে সেনেগালকে হারানোর আগে গ্রুপ পর্বে অপরাজিত থাকে। গ্রুপ সেরা হয়ে শেষ ষোলতে ওঠে। ইরানকে ৬-২ গোলে হারানোর পর যুক্তরাষ্ট্রের সঙ্গে গোলশূন্য ড্র করে। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়েলসে ৩-০ গোলে হারিয়ে দেয়। বিশ্বকাপে যে দলগুলো উড়ছে, তাদের মধ্যে ইংল্যান্ড অন্যতম দল।

সেই তুলনায় শেষ ষোলতে পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ফ্রান্স। এরআগে তিউনিসিয়ার কাছে ০-১ গোলে হেরে হোচট খায়। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে ও দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে হারায় ফ্রান্স। তবে প্রতিপক্ষ ইংল্যান্ড বলেই ফ্রান্সের আছে ভয়! বিশ^কাপে আবার ইংল্যান্ডের সঙ্গে কখনোই কুলিয়ে উঠতে পারেনি ফ্রান্স। দুইবার খেলে দুইবারই হেরেছে ফ্রান্স। আজ কী হবে, তা দেখার জন্য অপেক্ষা থাকছে।

ফ্রান্স-ইংল্যান্ড ম্যাচটির দিকে যেমন নজর থাকছে, তবে এরআগে যে পর্তুগাল-মরক্কো ম্যাচ হবে, সেদিকেই বেশি দৃষ্টি থাকবে। ম্যাচটিতে যে আছেন রোনাল্ডো। তিনি কি পারবেন দলকে আবারও সেমিফাইনালে ওঠাতে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। রোনাল্ডো ২০০৬ সালে সেমিফাইনালে খেলেন। সেবার পর্তুগাল সেমিফাইনাল পর্যন্ত যেতে পারে। এরপরতো আর কোন আসরে কোয়ার্টার ফাইনালেই উঠতে পারেনি পর্তুগাল। তাই রোনাল্ডোরও সেমিফাইনাল পরের কথা কোয়ার্টার ফাইনালই খেলা হয়নি। এবার পর্তুগাল আবার কোয়ার্টার ফাইনালে উঠেছে। এখন যদি সেমিফাইনালে উঠতে পারে, তাহলে শেষ চারে খেলবেন রোনাল্ডো।

পর্তুগাল জিতেও যেতে পারে। প্রতিপক্ষ যে মরক্কো। শেষ ষোলতে সুইজারল্যান্ডকে যেভাবে রোনাল্ডোকে ছাড়াই ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল, তাতে মরক্কো পাত্তাই পাওয়ার কথা না। গ্রুপ পর্বে ঘানাকে ৩-২ গোলে, উরুগুয়েকে ২-০ গোলে হারানোর পর দক্ষিণ কোরিয়ার কাছে ২-১ গোলে হারে পর্তুগাল। তবে শেষ ষোলতে এসে উজ্জ্বলতা ছড়ায়। এই আত্মবিশ্বাস নিয়ে সেমিফাইনালেও উঠতে পারে পর্তুগাল।

অবশ্য মরক্কোও কম নয়। আফ্রিকান দলটি আফ্রিকার ঝান্ডা ধরে রেখেছেন। প্রথমবার কোয়ার্টার ফাইনালে উঠে ইতিহাস গড়ে মরক্কো। শেষ ষোলতে স্পেনের মতো দলকে নির্ধারিত মিনিটের পর অতিরিক্ত মিনিটেও গোল দিতে দেয়নি। টাইব্রেকারে গিয়ে হারিয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে। গ্রুপ পর্বেও দাপট দেখিয়েছে। গ্রুপ পর্বে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করার পর বেলজিয়ামকে ২-০ গোলে ও কানাডাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলতে খেলে মরক্কো। এখন পর্তুগালের বিপক্ষে খেলবে কোয়ার্টার ফাইনাল। পর্তুগালকে এরআগেও বিশ্বকাপে হারিয়েছে মরক্কো। প্রথমবার ১৯৮৬ সালে পর্তুগালকে ৩-১ গোলে হারায় মরক্কো। দ্বিতীয়বার ২০১৮ সালেও দুই দলের মধ্যকার লড়াই হয়। এবার ১-০ গোলে জিতে পর্তুগাল। বিশ্বকাপে দুই দলের লড়াই সমানে সমান হয়েছে। আজ কে এগিয়ে যাবে? যে এগিয়ে যাবে, তারাই সেমিফাইনালে খেলবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ