Search
Close this search box.

আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ও ফ্রান্স-মরক্কো সেমিফাইনাল লড়াই হবে

আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ও ফ্রান্স-মরক্কো সেমিফাইনাল লড়াই হবে

মিথুন আশরাফ – শেষ হয়ে আসছে কাতার ফুটবল বিশ্বকাপ। আরমাত্র সাতদিন বাকি। ১৮ডিসেম্বর ফাইনাল ম্যাচ দিয়ে বিশ্বকাপের ২২তম আসরের পর্দা নামবে। এখন বেঁচে আছে চারদল, আর্জেন্টিনা, ফ্রান্স, ক্রোয়েশিয়া, মরক্কো। লড়াই হবে শেষ চারের, সেমিফাইনালের। এবার ফাইনালে ওঠার পালা। কোয়ার্টার ফাইনাল শেষ। এবার সেমিফাইনালে জিতে শিরোপা নির্ধারণী ম্যাচ খেলার পালা। আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া এবং ফ্রান্স ও মরক্কোর মধ্যে সেমিফাইনাল ম্যাচে লড়াই হবে।

মঙ্গলবার বাংলাদেশ সময় গভীর রাত ১ টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার মধ্যকার প্রথম সেমিফাইনাল লড়াই হবে। যে দল জিতবে, তারা ফাইনালে খেলা নিশ্চিত করে নেবে। আর যে দল হারবে, তাদের ফাইনালে খেলার স্বপ্ন শেষ হয়ে যাবে। তারা ১৭ ডিসেম্বর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলবে।

বুধবার দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্স ও মরক্কো শেষ চারে লড়াই করবে। ম্যাচটি বাংলাদেশ সময় গভীর রাত ১ টায় আল বাইত স্টেডিয়ামে শুরু হবে। যে দল জিতবে, তারা শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা নিশ্চিত করবে। যে দল হারবে, তাদের ফাইনালে খেলার স্বপ্ন শেষ হবে। তারা ১৭ ডিসেম্বর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলবে। প্রথম সেমিফাইনালে হারা দলের বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলবে।

বিশ্বকাপে এখন একটি লাতিন আমেরিকার দল আর্জেন্টিনা, আফ্রিকার দল মরক্কো ও দুটি ইউরোপের দল ফ্রান্স ও ক্রোয়েশিয়া টিকে আছে। ফাইনাল কোন দুটি অঞ্চলের মধ্যে খেলা হবে, এ নিয়েই এখন জল্পনা চলছে।

আর্জেন্টিনা ও ফ্রান্সকে নিয়েই সবার প্রত্যাশা বেশি দেখা যাচ্ছে। যদিও ক্রোয়েশিয়া গত আসরের রানার্সআপ দল এবং মরক্কো প্রথমবারের মতো সেমিফাইনালে খেলছে। ক্রোয়েশিয়া যে আবার ফাইনালে খেলবেনা, তা কে বলতে পারে।

আর্জেন্টিনাকে আবার গত বিশ^কাপে ৩-০ গোলে গ্রুপ পর্বে হারিয়েছিল ক্রোয়েশিয়া। যদিও সেমিফাইনালে কখনোই হারেনি আর্জেন্টিনা। যতবার সেমিফাইনাল খেলেছে, জিতে ফাইনালে উঠেচে। এবারও তাই হবে আশা করা হচ্ছে। কিন্তু ফুটবল খেলায় অনেক কিছুই ঘটে। ঘটনা ঘটে গেলেই আর্জেন্টিনার স্বপ্নও শেষ হয়ে যেতে পারে!

বিশ্বকাপের গত আসরে ফ্রান্স ও ক্রোয়েশিয়া ফাইনাল খেলা হয়েছিল। এবার মরক্কো যদিও অসাধারণ খেলছে। ফ্রান্সের সঙ্গে কুলিয়ে উঠতে পারে কিনা, সময়ই বলে দেবে। ফ্রান্সের যে গতি, ফুটবলাররা যেভাবে মাঠ মাতাচ্ছেন, তাতে মরক্কোর পর্ব সেমিফাইনালেই শেষ হয়ে যেতে পারে। আর যদি এর বিপরিত ঘটে, তাহলে প্রথমবার সেমিফাইনালে ওঠার সঙ্গে ফাইনালে উঠে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে নিজেদের নাম লিখে ফেলতে পারে মরক্কো। দেখা যাক, শেষপর্যন্ত সেমিফাইনাল জিতে ফাইনালে ওঠে কোন দুটি দল।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ