Search
Close this search box.

জার্মানির বাঁচা-মরার লড়াই আজ

জার্মানির বাঁচা-মরার লড়াই আজ

স্পোর্টস ডেস্ক – কী দিন দেখতে হচ্ছে জার্মানিকে! চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা এবারও গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়ার সম্ভাবনায় আছে। আজ বাংলাদেশ সময় রাত ১ টায় আল বাইত স্টেডিয়ামে কাতার ফুটবল বিশ^কাপে কোস্টারিকার বিপক্ষে ম্যাচটিতে হারলেই বিদায় নেবে জার্মানি। জিতলে নক আউট পর্বে খেলতে পারে।

সবশেষ ২০১৮ সালের বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ে জার্মানি। অথচ ২০১৪ সালের বিশ^কাপে চ্যাম্পিয়ন হয়েছিল দলটি। এবার আশা শিরোপা জেতার। কিন্তু এবারও শুরুতে হোচট খাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। কঠিন সমীকরণের জালে যে আটকা পড়েছে তারা।

গ্রুপ পর্বে ‘ই’ গ্রুপ থেকে সবার আগে নকআউট পর্বে অর্থাৎ সেরা ১৬’তে খেলা নিশ্চিত করে নিয়েছে স্পেন। তাদের পয়েন্ট ৪ হলেও গোল সংখ্যা (+৭) এত বেশি যে স্পেন ধরাছোয়ার বাইরে চলে গেছে। তারা নকআউট পর্বে খেলা নিশ্চিত করে নিয়েছে। এখন এই গ্রুপের আর একটি দল নকআউট পর্বে খেলা নিশ্চিত করবে। জার্মানি-কোস্টারিকা ম্যাচের সময়ই খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে স্পেন ও জাপানও মুখোমুখি হবে। স্পেনের ৪, জাপান ও কোস্টারিকার ৩ করে ও জার্মানির ১ পয়েন্ট আছে। সব দলেরই ২ ম্যাচ করে খেলা হয়েছে। এক ম্যাচ করে বাকি আছে। স্পেন ৮ গোল দিয়েছে ১ গোল খেয়েছে। ৭ গোল হাতে আছে। জাপান ২ গোল দিয়েছে ও সমান সংখ্যক গোল খেয়েছে। সমানে সমান। কোস্টারিকা ১ গোল দিয়েছে। খেয়েছে ৭ গোল। ৬ গোল পিছিয়ে আছে। জার্মানি ২ গোল দিয়েছে। ৩ গোল খেয়েছে। ১ গোল পিছিয়ে আছে।

এখন জার্মানির দিকেই আসলে সবার দৃষ্টি আছে। দলটি যে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন। গত আসরেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। এবার দলটি কী করবে, সেদিকেই সবার নজর থাকছে। আজ জার্মানি জিতলে কোস্টারিকার বিদায় ঘন্টা বাজবে। তখন স্পেন ও জাপানের ম্যাচের ফলের ওপর জার্মানির ভাগ্য নির্ধারণ হবে। ম্যাচটিতে যদি জাপান হেরে যায়, তাহলে তো ভালই। জার্মানি নকআউট পর্বে খেলবে। আর যদি জাপান জিতে যায়, তাহলে জার্মানি জিতলেও লাভ হবে না। বিদায় নেবে। তবে আশা আছে। স্পেনের বিপক্ষে খেলা জাপানের। স্পেন অনেক শক্তিশালী দল। আর কোস্টারিকার বিপক্ষে খেলা জার্মানির। জাপানের বিপক্ষে হারের পর যেভাবে স্পেনের বিপক্ষে খেলে ১-১ গোলে ড্র করেছে জার্মানি, তাতে কোস্টারিকা পাত্তা পাওয়ার কথা না। তাই যদি হয়, তাহলে স্পেন ও জার্মানির জয়ের দিনই হতে যাচ্ছে আজ। আর তাতে করে জার্মানি নকআউট পর্বে খেলা নিশ্চিত করে নেবে। কিন্তু যদি অঘটন ঘটে যায়, হার হয়ে যায়, তাহলেই বিদায় জার্মানি। আজ তাই বাঁচা-মরার লড়াইয়েই নামতে হচ্ছে জার্মানিকে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ