Search
Close this search box.

গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে আইনি বাধা নেই: আইনজীবী

স্টাফ রিপোর্টার: রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে আইনি বাধা নেই বলে জানিয়েছেন দলটির আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকির উপস্থিতিতে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে  সাংবাদিকদের জ্যোতির্ময় বড়ুয়া বলেন, রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিলটি আর পরিচালনা করবে না নির্বাচন কমিশন।

এবিষয়ে তারা আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এভিডেভিড দাখিল করেছেন। ফলে গণসংহতি আন্দোলকে নিবন্ধন দিতে হাইকোর্টের দেয়া রায়টিই কার্যকর হলো এবং দলটিকে নিবন্ধন দিতে আর কোন আইনি বাধা রইলো না।’

এ সময় গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, হাইকোর্টের রায় থাকা সত্ত্বেও এতদিন নিবন্ধন না দেয়ার পেছনে আওয়ামী কর্তৃত্ববাদী সরকারের অসৎ উদ্দেশ্য ছিল। বঞ্চিত করা হয়েছিল তাদের। তার রাজনৈতিক দলকে হয়রানি ও নির্যাতনের শিকার হতে হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ইসিতে আবেদন করে গণসংহতি আন্দোলন। তবে নিবন্ধন না দিয়ে দলটির পক্ষে করা আবেদন খারিজ করে দেয় কমিশন। এরপর ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনের নিবন্ধন আবেদন খারিজ করার সিদ্ধান্ত প্রত্যাহার বা পুনর্বিবেচনা করতে ইসিকে আইনি নোটিশ পাঠানো হয়।

এর পরিপ্রেক্ষিতে গণসংহতি আন্দোলনের নিবন্ধন চেয়ে হাইকোর্টে রিট করেন সাকী। হাইকোর্ট পক্ষে রায় দিলেও আপিলের সিদ্ধান্তের কারণে এতদিন ঝুলে ছিল নিবন্ধন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ