Search
Close this search box.

রিচার্লিসনের জোড়া গোলে দাপুটে জয়ে ব্রাজিলের হেক্সা মিশন শুরু

মিথুন আশরাফ – আর্জেন্টিনা ও জার্মানি হারের পর সতর্ক হয়ে যায় ব্রাজিল। কাতার ফুটবল বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে লুসাইল স্টেডিয়ামে ম্যাচটিতে সতর্কভাবেই খেলে। তবে সার্বিয়াকে কোনভাবেই পাত্তা দেয়নি। উড়িয়ে দিয়েছে। রিচার্লিসনের জোড়া গোলে জয় পেয়েছে। ২-০ গোলে দাপটে  জিতে হেক্সা মিশনও শুরু করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ম্যাচটির প্রথমার্ধে কোন গোল হয়নি। তবে দাপট দেখা ব্রাজিল।  দ্বিতীয়ার্ধে খেলার ৬২ মিনিটে গিয়ে প্রথম গোল হয়। রিচার্লিসনের গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন (১-০)। কিছুক্ষণ না যেতেই আবারো গোল করেন রিচার্লিসন। ৭৩ মিনিটে গোল করে ব্রাজিলকে ২-০ গোলে এগিয়ে দেন তিনি।

ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে মিশন শুরু করে ব্রাজিল। লাতিন পরাশক্তি পাঁচবারের চ্যাম্পিয়নদের প্রথম ম্যাচ নিয়ে সবার ভেতরই একটা ভয় কাজ করে। শক্তির দিক থেকে কম হলেও সৌদি আরবের কাছে আর্জেন্টিনা ও জাপানের কাছে জার্মানি হেরে যাওয়াতেই এই ভয় কাজ করে। কিন্তু সেই ভয় দুর করে দেন নেইমাররা।

এখন পর্যন্ত রেকর্ড পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ এবং ২০০২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সেলেসাওরা। এবার ষষ্ঠ বিশ^কাপ জয়ের মিশন ভালোভাবেই শুরু করল তারা। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসর থেকে শুরু করে প্রতিবারই খেলেছে ব্রাজিল। তবে গত ২০ বছরে খেলতে পারেনি ফাইনাল, সর্বশেষ ২০০২ সাল বিশ্বকাপে তারা ফাইনালে ২-০ গোলে জার্মানিকে হারিয়ে শিরোপা জিতেছিল। এবার সব দলকে পেছনে ফেলে শিরোপা জিতবে, সেই আশা নিয়েই খেলতে নামে। প্রথম ম্যাচে জয়ের আশা পূরণও হয়। এখন এক এক করে ম্যাচ জিতে ১৮ ডিসেম্বর ফাইনালে খেলে জিতে শিরোপা উচিয়ে ধরা গেলেই হয়।

বাছাইয়ে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপের টিকেট পায় ব্রাজিল। সবচেয়ে বেশি ৮ গোল করেন দলটির সুপারস্টার নেইমার। কাতার ফুটবল বিশ^কাপের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেও জয়ের ধারাবাহিকতা বজায় রাখল ব্রাজিল।

বাছাইয়ে নিজেদের গ্রুপে অপরাজিত ছিল সার্বিয়া। পর্তুগালের বিপক্ষে বাছাইয়ের শেষ ম্যাচে মিত্রোভিচের গোলেই সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয় তারা। কিন্তু মূল পর্বে এসে প্রথম ম্যাচেই শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে খেলতে নেমে কুলিয়ে উঠতে পারেনি সার্বিয়া। হেরে মাঠ ছাড়ে তারা। ২০০৬ সালে মন্টেনেগ্রো থেকে আলাদা দেশ হওয়ার পর কখনও গ্রুপ পর্বের বাধা পার করতে পারেনি সার্বিয়া। আর ব্রাজিলের বিপক্ষেও কখনোই জিততে পারেনি তারা। সর্বশেষ রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ বিশ্বকাপেও মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও সার্বিয়া। ম্যাচটিতে ২-০ গোলে জেতে ব্রাজিল। এরআগে বিশ্বকাপ ছাড়া আর একবারই একে অন্যের বিপক্ষে খেলেছে এই দুই দল। ২০১৪ সালের সেই প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল ব্রাজিল। এবার দুই দলের মধ্যকার তৃতীয় ম্যাচেও ব্রাজিলই জিতল। জিতে শুভ সূচনার সঙ্গে হেক্সা মিশনও শুরু করে দিল ব্রাজিল।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ