Search
Close this search box.

নেইমারহীন ব্রাজিল, রোনাল্ডোর পর্তুগালের ম্যাচ আজ

নেইমারহীন ব্রাজিল, রোনাল্ডোর পর্তুগালের ম্যাচ আজ

মিথুন আশরাফ – কাতার ফুটবল বিশ্বকাপে আজ ব্রাজিল ও পর্তুগালের খেলা রয়েছে। দুই দল দুটি ভিন্ন দলের বিপক্ষে লড়াই করবে। স্টেডিয়াম ৯৭৪ এ বাংলাদেশ সময় রাত ১০ টায় সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিল ও লুসেইল স্টেডিয়ামে রাত ১ টায় উরুগুয়ের বিপক্ষে খেলবে পর্তুগাল। ইনজুরিতে থাকা নেইমারকে ছাড়াই খেলতে নামবে ব্রাজিল। আর পর্তুগাল তো অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ওপরই ভরসা করছে। যদি পর্তুগাল জিতে যায়, তাহলে সেরা ১৬ তে খেলা নিশ্চিত করে ফেলবে।

জিতলে সেরা ১৬’তে খেলার পথে একধাপ এগিয়ে যাবে ব্রাজিল। গ্রুপ পর্ব অতিক্রম করা নিশ্চিতও হয়ে যাবে। যদি ক্যামেরুনের বিপক্ষে ম্যাচটিতে সার্বিয়া জিতে যায়। আর যদি ব্রাজিল জিতে, ক্যামেরুনও জিতে, তাহলে অপেক্ষা থাকবে। এই অপেক্ষায় দুর্ভাগ্যও যুক্ত হতে পারে। নেইমার আজ কোনভাবেই খেলতে পারবেন না। এমনকি গ্রুপ পর্বের শেষ ম্যাচেও হয়ত নেইমারকে দেখা যাবে না। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জয়ী ম্যাচে যে ইনজুরিতে পড়েছেন নেইমার, তা থেকে সেরে উঠতে সময় লাগবে।

শুরুতে তো মনে হয়েছিল গোড়ালির চোটে ছিটকে পড়েছেন নেইমার। কিন্তু পরে জানা যায়, গ্রুপ পর্বের বাকি দুটো ম্যাচ থেকে ছিটকে গেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। একই চোটের জন্য বাকি দুটো ম্যাচ খেলতে পারবেন না ডিফেন্ডার দানিলো। ব্রাজিল দলের ডাক্তার জানিয়ে দিয়েছেন গোড়ালির চোট দ্রুত সারবে না। তবে রাউন্ড অফ সিক্সটিন থেকে নেইমারকে পাওয়া যাবে বলেই তিনি আশাবাদী।

বিবিসির সূত্র অনুযায়ী গ্রুপ পর্বের বাকি দুটি ম্যাচ খেলতে পারবেন না পিএসজি তারকা। ব্রাজিল দলের ডাক্তার রদ্রিগো লাসমার জানিয়েছেন নেইমার এবং দানিলোর এমআরআই করা হয়েছে। দুজনেই চোট পেয়েছেন লিগামেন্টে। আপাতত কিছুদিন তাদের পর্যবেক্ষণে রাখা হবে। বাকি প্রতিযোগিতায় যাতে ওরা সুস্থভাবে খেলতে নামতে পারে, তার জন্য আপ্রাণ চেষ্টা করা হবে।

ব্রাজিল যদি রাউন্ড অফ সিক্সটিন এর জন্য যোগ্যতা অর্জন করে তাহলে নেইমার মাঠে নামতে পারবেন। ততদিনে চোট অনেকটাই সেরে যাবে বলে মনে করছেন ডাক্তাররা। তবে নেইমার কি পুরোপুরিভাবে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন? সেই কথা এখনো পুরোপুরি ভাবে বলা যাচ্ছে না। নেইমারের ছিটকে যাওয়া সেলেকাওদের কাছে অনেক বড় ধাক্কা। কারণ, সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচে নেইমারের যথেষ্ট কার্যকারী ভূমিকা ছিল। একটি গোলের ক্ষেত্রেও তার পাস রয়েছে। নেইমারকে ছাড়া ক্যামেরুনকে ১-০ গোলে হারানো সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে হবে ব্রাজিলকে। কঠিন প্রতিপক্ষই। আবার ডিফেন্ডার দানিলোকেও পাচ্ছে না ব্রাজিল। বিপদ ঘাড়ে চাপতেও পারে।

পর্তুগালকে নিজেদের প্রথম ম্যাচে ঘানার বিপক্ষে জিততে অনেক বেগ পেতে হয়েছে। চরম প্রতিদ্বন্দ্বিতা করেই ৩-২ গোলে জিততে হয়েছে। এবার আরও কঠিন প্রতিপক্ষ। লুইস সুয়ারেজের উরুগুয়ে। যদিও উরুগুয়ে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সাথে ড্র করেছে। তাতে বোঝা যায়, উরুগুয়ে খুব শক্তিশালী দল নয়। এই সুযোগে যদি উরুগুয়েকে হারিয়ে দিতে পারে পর্তুগাল, তাহলে সেরা ১৬ তে খেলার যোগ্যতা অর্জন করে ফেলবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ