Search
Close this search box.

নভেম্বরে মেসির আর্জেন্টিনা – নেইমারের ব্রাজিলের মধ্যকার লড়াই

নভেম্বরে মেসির আর্জেন্টিনা - নেইমারের ব্রাজিলের মধ্যকার লড়াই

স্পোর্টস ডেস্ক – নভেম্বরে বিশ্বচ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা ও নেইমারের ব্রাজিলের মধ্যকার ফুটবল লড়াই হবে। ৪৮ দল নিয়ে ২০২৬ বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা প্রকাশ করেছে ফিফা। দিনক্ষণও প্রায় নিশ্চিত। ইতোমধ্যে বিশ্বকাপের ২৩তম সংস্করণের বাছাইপর্বের সূচি প্রকাশ করেছে লাতিন আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। সূচি অনুযায়ী আগামী নভেম্বরে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা।

২০২১ সালে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা। তবে ব্রাজিলিয়ান স্বাস্থ্য বিভাগের হস্তক্ষেপে ম্যাচটি বাতিল হয়। এরপর ফিফা একাধিকবার বাতিলকৃত সেই ম্যাচটি পুনরায় মঞ্চস্থ করতে চেয়ে ব্যর্থ হয়। সবশেষ ২০২২ সালের জুনে প্রীতি ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল ব্রাজিল ও আর্জেন্টিনার। তবে সেটিও গড়ায়নি মাঠে। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) অনাগ্রহের দোহাই দিয়ে ম্যাচটি বাতিল করে দেয় ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ)। সেই বাতিল হওয়া দুই ম্যাচের পর আগামী নভেম্বরে প্রথমবারের মতো মুখোমুখি হতে চলেছে ব্রাজিল-আর্জেন্টিনা।

আগামী সেপ্টেম্বরে ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্ব খেলা শুরু করবে ব্রাজিল ও আর্জেন্টিনা। বর্তমান চ্যাম্পিয়নরা আগামী বিশ্বকাপের টিকিট পাওয়ার লড়াইয়ে নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডরের মোকাবিলা করবে। বাছাইপর্বে সেলেসাওদের প্রথম ম্যাচটি বলিভিয়ার বিপক্ষে। ম্যাচগুলোর তারিখ ও ভেন্যু এখনও নির্ধারণ হয়নি। বাছাইপর্বে এ বছর ষষ্ঠ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। ২০২৫ সালে ফিরতি ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। সেটি হবে বাছাইপর্বের ১৪তম রাউন্ড।

কনমেবল জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে এ বছর ৬টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বরে প্রতিটি দল ২টি করে ম্যাচ খেলবে। পরের বছরও এসব মাসে ২টি করে ম্যাচ খেলবে সব দল। ২০২৫ সালে মার্চ ও জুনে খেলার পর সেপ্টেম্বরে গিয়ে শেষ হবে দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব।

২০২৬ বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ায় দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে এবার ৬টি দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে। প্লে অফ খেলে মূল পর্বের টিকিট পেতে হবে পয়েন্ট টেবিলে সপ্তম স্থানে থাকা দলকে। এর আগে দক্ষিণ আমেরিকা থেকে সরাসরি ৪টি দল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেয়েছে। পঞ্চম দলটিকে প্লে অফ খেলতে হয়েছে।

বাড়তি ১৬ দলের অংশগ্রহণে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর যৌথ আয়োজনে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের মূলপর্বে ম্যাচের সংখ্যাও বেড়েছে। ফিফা জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপে ম্যাচ হবে মোট ১০৪টি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ