Search
Close this search box.

বিদেশি বড় তারকা ছাড়াই এবার হবে বিপিএল!

বিদেশি বড় তারকা ছাড়াই এবার হবে বিপিএল!

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবার হবে ৬ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি। আর এই সময়েই এবার প্রায় একই সময়ে বিদেশি লিগগুলোও অনুষ্ঠিত হবে। সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টি ও দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগ, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশও এই সময়ে হবে। লম্বা সময় ধরেই হবে লিগ। তাতেই বিপিএলে তারকা বিদেশি ক্রিকেট মেলার সম্ভাবনা নেই বললেই চলে। তাতে করে বিদেশি বড় তারকা ছাড়াই এবার বিপিএল হবে!

আইপিএল ও বিগ ব্যাশের পরই বিপিএলের অবস্থান থাকলেও এখন যেন জৌলুস হারাচ্ছে। তারমধ্যে বিপিএলের আসছে আসরে টুর্নামেন্টটিকে আরও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। বিপিএলের প্লেয়ার্স ড্রাফট হবে আগামী ২৮ আগস্ট। ড্রাফটের সময়সূচী তাই ধরা হয়েছে। এর আগেই আমিরাত ও দ. আফ্রিকার লিগগুলো প্রায় প্রতিদিন নতুন তারকা চুক্তির ঘোষণা দিচ্ছে। কিন্তু বিপিএল এখনও কোনো বিদেশি বড় তারকা নিয়ে আলোচনায় নেই।

আগামী ৩১ আগস্ট নতুন মৌসুমের জন্য ফ্র্যাঞ্চাইজি মালিকানার আগ্রহ প্রকাশের শেষ দিন ধার্য করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী এর আগে জানিয়েছিলেন, বোর্ড আশা করছে আগের বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজি মালিক এবার দল কিনতে আসবে। এবার মালিকানাগুলোর সঙ্গে তিন বছরের চুক্তি হবে। যেখানে আগে এক বছরের চুক্তি হতো। নিজামউদ্দিন বলেন, ‘মালিকানাগুলো যাতে পরিকল্পনা হাতে নিতে পারে সেজন্য আমরা খুব দ্রুতই সবকিছু চূড়ান্ত করবো। আমরা এবার তিন বছরের চুক্তি করবো।’

বিসিবি যদিও জানে বিদেশি ক্রিকেটার ছাড়া টুর্নামেন্ট সুন্দর হবে না। তবে সকল বাংলাদেশি ক্রিকেটারকে অবশ্যই অংশগ্রহণ করতে হবে। নিজামউদ্দিন আরও বলেন, ‘আমাদের এটা মনে রাখতে হবে যে, সদস্য দেশগুলো নিজেদের ঘরোয়া টি-টোয়েন্টি আয়োজনের জন্য সময় বের করতে চাইছে। একই সময় কয়েক দেশের লিগ হলে সূচিতে বেশ ঝামেলা হবে। এতে শুধু আমরা না সবাই-ই ঝামেলায় পড়বে। আমাদের দুই থেকে তিনজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার আমাদের লিগেই খেলবে। আমি কোনো নাম উল্লেখ করতে চাই না। এরা অন্য লিগেও খেলে, তবে এবার সেটা পারবে না। তবে আমরা আশা করি বিদেশি ক্রিকেটাররা আমাদের লিগে খেলবে।’

এদিকে আইএল টি-টোয়েন্টি ইতোমধ্যে ডোয়েন ব্রাভো ও আন্দ্রে ফ্লেচারকে সাইন করিয়েছে। এ দুজন বিপিএলের গত মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ও দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। ফাফ ডু প্লেসি, মঈন আলী ও সুনিল নারাইন ছিলেন চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সদস্য, তবে এ মৌসুমে তাদের পাওয়া যাবে না।

দ. আফ্রিকান ডু প্লেসি খেলবেন নিজ দেশের চেন্নাই সুপার কিংসের মালিকানার দলে। যেখানে মঈন ও নারাইন আইএল টি-টোয়েন্টি লিগে নাম লিখিয়েছেন। আর মিনিস্টার গ্রুপ ঢাকায় খেলা আন্দ্রে রাসেলও আইএল টি-টোয়েন্টি যোগ দিয়েছেন। যেখানে ফরচুন বরিশালে খেলা আফগানিস্তানের মুজিব উর রহমান দ. আফ্রিকান লিগে খেলবেন।

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশ ১৩ ডিসেম্বর থেকে শুরু হবে। যা শেষ হবে ৪ ফেব্রুয়ারি। ইতোমধ্যে লিগটি ১৭০ ক্রিকেটারের নাম ড্রাফটে নিয়েছে। যাদের মধ্যে রয়েছেন রশিদ খান, অ্যালেক্স হেলস, ডু প্লেসি, রাইলে রুশো ও ব্রাভোর নাম। যদিও এই তিনটির মধ্যে আইএল টি-টোয়েন্টি বড় তারকা ভেড়ানোর ক্ষেত্রে এগিয়ে রয়েছে। পিছিয়ে নেই দ. আফ্রিকান লিগও।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ