Search
Close this search box.

ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়বে বাংলাদেশ?

ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়বে বাংলাদেশ?

মিথুন আশরাফ – ইংল্যান্ডকে সিরিজে হারানোর স্বাদ পূরণ হয়ে গেছে বাংলাদেশের। প্রথমবারের মতো ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় হয়ে গেছে। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বেলা ৩ টায় শুরু হতে যাওয়া তৃতীয় ও শেষ ম্যাচটিতে যদি বাংলাদেশ জিততে পারে, তাহলে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশও করবে বাংলাদেশ। সেই সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথম কোন টেস্ট খেলুড়ে দলকে হারিয়ে ইতিহাসও গড়বে বাংলাদেশ। সেই সুখ স্মৃতি কি মিলবে?

প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টিতে যথাক্রমে ৬ ও ৪ উইকেটে জিতে সিরিজ জয় হয়ে গেছে বাংলাদেশের। ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করেছে। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জিতলে ব্যবধান হবে ৩-০। যা ইংল্যান্ডের জন্য লজ্জ্বারই হবে। তারা যে বিশ্বচ্যাম্পিয়ন দল।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জেতায় বিশ্বর সব ক্রিকেট দলের বিপক্ষে অন্তত যে কোন ফরমেটে সিরিজ জেতার ইতিহাসও গড়া হয়ে যায় বাংলাদেশের। এখন ইংলিশদের হোয়াইটওয়াশ করার পালা। যদি ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে, তাহলে এই সাফল্যও ইংলিশদের বিপক্ষে প্রথমবার মিলবে। টেস্ট খেলুড়ে কোন দলকে এখনও টি-টোয়েন্টি সিরিজে হারাতে পারেনি বাংলাদেশ। জিতলেই সেই ইতিহাস হয়ে যাবে।

এরআগে ১৪ বার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। ২০১২ সালে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। তখন আয়ারল্যান্ডের টেস্ট মর্যাদা ছিল না। এরপর আর কোন তিন ম্যাচের সিরিজে কোন দলকে হোয়াইটওয়াশ করতে পারেনি বাংলাদেশ। এবার বাংলাদেশের সামনে সেই সুবর্ণ সুযোগ ধরা দিয়েছে। এখন বাংলাদেশ ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলেই হলো।

সেই সম্ভাবনা দেখাও যাচ্ছে। ইংল্যান্ড দলটি টানা দুই টি-টোয়েন্টিতে হেরেছে। প্রথমবার বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলে হেরেছে। প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টি নাজমুল হোসেন শান্ত অসাধারণ ব্যাটিং করেছেন। প্রথম ম্যাচে ৫১ ও দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৪৬ রান করে দলকে জেতান। সেই সঙ্গে প্রথম টি-টোয়েন্টিতে খেলারই সুযোগ না পাওয়া মেহেদি হাসান মিরাজ দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলতে নেমেই ৪ উইকেট নেওয়ার সঙ্গে ২০ রান করে ম্যাচ সেরাও হন। এই দুই ক্রিকেটারের সঙ্গে টানা পাঁচ ম্যাচ ব্যর্থ হওয়া লিটন কুমার দাস, ধারাবাহিক নৈপুন্য দেখানো সাকিব আল হাসান, বল হাতে ঝলক দেখানো হাসান মাহমুদ, তাসকিন আহমেদরা যদি আবার জ¦লে উঠেন, তাহলে তো কথাই নেই। ইংল্যান্ড আবারও ম্যাচ হারতে পারে। তাতে করে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ইতিহাসও গড়া হবে বাংলাদেশের। সেই আশাতেই আছেন ক্রিকেটপ্রেমীরা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ