Search
Close this search box.

কোহলির ‘স্বস্তি’র সেঞ্চুরিতে ‘স্বান্তনা’র জয় পেল ভারত

কোহলির ‘স্বস্তি’র সেঞ্চুরিতে ‘স্বান্তনা’র জয় পেল ভারত

স্পোর্টস রিপোর্টার – বিরাট কোহলি মহা স্বস্তি পেলেন। এক, দুই নয়, তিনবছর পর সেঞ্চুরির চেহারা দেখলেন। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম সেঞ্চুরি হাকালেন। আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপ টি-টোয়েন্টির সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে অপরাজিত ১২২ রানের ইনিংস খেললেন। তাতে করে ভারতও ১০১ রানের বড় জয় পেল। স্বান্তনার জয় তুলে নিল। গ্রুপে যে দলটি অপরাজিত থাকে। সুপার ফোরে একটি মাত্র জয় পেল। বিদায় আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। তবে স্বান্তনার জয়ের সাথে কোহলির সেঞ্চুরিতে শুধু তারই নয়, দলের স্বস্তি আসল। কোহলি যে রানে ফিরেছেন।

দুবাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে টস হেরে আগে ব্যাটিং করে ৬১ বলে ১২ চার ও ৬ ছক্কায় কোহলির করা বড় ইনিংসে ২ উইকেট হারিয়ে ২০ ওভারে ২১২ রানের স্কোর গড়ে ভারত। লোকেশ রাহুল ৬২ রান করেন। ফরিদ আহমেদ ২টি উইকেট শিকার করেন। ওপেনিংয়ে নেমে কোহলি ও রাহুল মিলেই আসলে খেলা নিজেদের করে নেন। ১১৯ রানের জুটি গড়েন। এরপর তৃতীয় উইকেটে কোহলি ও ঋষভ পন্থ মিলে অবিচ্ছিন্ন ৮৭ রানের জুটি গড়েন। তাতেই ভারতের স্কোর আকাশচুম্বি হয়ে যায়। জবাবে ৮ উইকেট হারিয়ে ২০ ওভারে ১১১ রান করতে পারে আফগানিস্তান। ভুবনেশ্বর কুমার একাই ৫ উইকেট শিকার করে নেন। ইবরাহিম জাদরান অপরাজিত ৬৪ রান করতে পারেন।

ভারতের বিদায় আগেই নিশ্চিত হয়ে যায়। সবার দৃষ্টি ছিল, ভারতের শেষ ম্যাচটির দিকে। আফগানিস্তানের বিপক্ষেও কী বিপদে পড়বে ভারত? এই প্রশ্নই ছিল। পাকিস্তানের বিপক্ষে লড়াই করে হারা আফগানিস্তান পাত্তাই পেল না। আফগানদের পাত্তাই দিল না ভারত। এমন সময়ে ভারত ব্যাটসম্যানরা জ্বলে উঠলেন, যখন এশিয়া কাপ থেকে বিদায় শেষে শেষ ম্যাচ খেলতে নামে ভারত। স্বান্তনার জয় পায়।

এই জয়টি আসে কোহলির অসাধারণ ইনিংসে। টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটাই কোহলির মেইডেন সেঞ্চুরি। ২০১৯ সালের নভেম্বরের পর সেঞ্চুরির দেখা পেলেন ভারতের সাবেক এই অধিনায়ক। টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১০৪তম ম্যাচে এসে সেঞ্চুরির চেহারা দেখলেন কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক সেঞ্চুরি করে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের শততম সেঞ্চুরির রেকর্ড ছাড়িয়ে যাওয়ার জোর সম্ভাবনা তৈরি করেছিলেন বিরাট কোহলি। কিন্তু ২০১৯ সালের পর থেকে বৃহস্পতিবারের আগে টানা ১ হাজার ২০ দিন সেঞ্চুরির দেখা পাননি ভারতের সাবেক এই অধিনায়ক। তার এই সেঞ্চুরি খরা নিয়ে কম সমালোচনা হয়নি। সেঞ্চুরিহীনতার কারণে টি-টোয়েন্টি এবং টেস্টের নেতৃত্ব ছাড়লেও ওয়ানডের অধিনায়কত্ব থেকে তাকে সরিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অবশেষ ১০২০ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ৭১তম সেঞ্চুরির দেখা পেলেন কোহলি। তার সেঞ্চুরিতে ভারতও বিশাল ব্যবধানে জয় পেয়ে যায়। কোহলির ‘স্বস্তি’র সেঞ্চুরিতে ‘স্বান্তনা’র জয় পায় ভারত।

 

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ